কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মিয়ানমার পরিস্থিতি ও আঞ্চলিক ভূ-রাজনীতি

কালের কণ্ঠ জয়ন্ত ঘোষাল প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৩

বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত যে খুব বেশি বড় তা নয়, ৩০০ কিলোমিটারের চেয়েও কম। কিন্তু বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তকে কেন্দ্র করে উদ্বেগ চরম জায়গায় পৌঁছে গেছে। ২০১৭ সালের সেই নির্মম স্মৃতির পর, মিয়ানমারের দিক থেকে আবার এই আক্রমণাত্মক মনোভাব দেখা যাচ্ছে। সর্বশেষ পরিস্থিতি খুব জটিল।


এর কারণ শুধু মিয়ানমারের সেনাবাহিনী যে কিছু রোহিঙ্গাকে বাংলাদেশের সীমান্তে আবার ঠেলে দেওয়ার চেষ্টা করছে তা নয়, গোলাগুলিও শুরু হয়েছে। এর ফলে অশান্ত হয়ে উঠছে সীমান্ত। আবার এর মধ্যে মিয়ানমারেরই সীমান্তবর্তী এলাকায় আরাকান আর্মির সঙ্গে মিয়ানমারের সেনাবাহিনীর একটা ‘যুদ্ধংদেহী’ পরিস্থিতি।


২০১৭ সাল থেকে মিয়ানমারের সঙ্গে সেই আরাকান আর্মির গোলমাল। বন্দরবানের থানচি, তুমব্রু—এসব জায়গায় পরিস্থিতি রীতিমতো অশান্ত হয়ে উঠেছে। মিয়ানমারের রাখাইন প্রদেশের রোহিঙ্গারা বাংলাদেশে আসার চেষ্টা করছে। মিয়ানমারও তাদের বাংলাদেশে ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করছে। এই পরিস্থিতিতে ভারত কী করছে?


রোহিঙ্গাদের প্রতি মানবতাবাদী দৃষ্টিভঙ্গি নিয়েও বাংলাদেশ যথোচিত জায়গায় প্রতিবাদ জানাচ্ছে। এটা তো বাংলাদেশের জন্য একটা মস্ত বড় বোঝা। এখনই সমাধান-সূত্র না দিলে আগামী দিনে বাংলাদেশের সার্বভৌম স্বার্থ ক্ষুণ্ন হবে। জাতিসংঘের সাধারণ সভায় যোগ দিতে গিয়েও শেখ হাসিনা সে কথাটা সোচ্চার হয়ে বলছেন। অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন বা ওআইসির সব সদস্যের কাছে তিনি আবেদন জানাচ্ছেন, যাতে তাঁরা এই সমস্যার সমাধান করতে ব্রতী হন। সমস্যা হচ্ছে, এখানে ভারতের অবস্থানটা কী? ভারত কী চাইছে? রোহিঙ্গাদের নিয়ে ভারতের অবস্থান সম্পর্কে বাংলাদেশের মনেও সংশয়ের জন্ম হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও