কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতিদিনের যে অভ্যাস বাড়িয়ে দিতে পারে লিভার ক্যান্সারের আশঙ্কা

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৯:৫১

ক্যান্সার কেন হয়? নিশ্চিত করে বলতে পারেন না কেউই। তবে দৈনন্দিন কিছু অভ্যাস অনেকটাই বাড়িয়ে দেয় ক্যান্সারের আশঙ্কা। এ কথা বার বার বলে আসছেন বিজ্ঞানীরা। সম্প্রতি আয়ারল্যান্ডের একদল বিজ্ঞানী দাবি করলেন, যথাযথ ভাবে দাঁত না মাজলে বেড়ে যায় লিভারের ক্যান্সারের আশঙ্কা।


আয়ারল্যান্ডের কুইন্স বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী ব্রিটেনের চার লাখ ৬৯ হাজার মানুষের চিকিৎসার ইতিহাস খতিয়ে দেখেছেন এই গবেষণায়। ‘ইউনাইটেড ইউরোপিয়ান গ্যাস্ট্রোএন্টেরোলজি জার্নাল’ নামের একটি বিজ্ঞানপত্রিকায় প্রকাশিত সেই গবেষণাতে দেখা গিয়েছে, মুখগহ্বর ঠিক মতো পরিষ্কার না করলে বেড়ে যেতে পারে যকৃৎ, অগ্ন্যাশয়, কোলন ও মলদ্বারের ক্যান্সারের আশঙ্কা। মাড়ি থেকে রক্ত পড়া, নড়বড়ে দাঁত ও মুখের ঘায়ে ভুগছেন এমন ব্যক্তিদের ‘হেপাটোসেলুলার কার্সিনোমা’ দেখা দেওয়ার আশঙ্কা ৭৫ শতাংশ বেশি বলেও দাবি করা হয়েছে ঐ গবেষণায়। লিভারে যত ধরনের ক্যান্সার হয়, তার মধ্যে হেপাটোসেলুলার কার্সিনোমার সংখ্যাই সবচেয়ে বেশি।


কিন্তু কেন এমন হয়? বিজ্ঞানীরা দুইটি সম্ভাব্য কারণের কথা জানিয়েছেন। মুখগহ্বর ঠিকমতো সাফ না হলে বিভিন্ন ধরনের ব্যাক্টেরিয়ার সংখ্যা বেড়ে যায়। যা বিগড়ে দিতে পারে পেটের ভেতরের মাইক্রোবায়োম। পেটের গোলযোগ বেড়ে গেলে চাপ বাড়ে লিভারের উপর। যা ডেকে আনতে পারে হেপাটাইটিস কিংবা লিভার সিরোসিসের মতো সমস্যা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও