কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ওয়াশিংটন-সিউলের মহড়ার আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উ.কোরিয়া

বাংলা ট্রিবিউন দক্ষিণ কোরিয়া প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ২১:১৭

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার আগেই শক্তিশালী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। রবিবার স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্রটি উত্তর পিয়ংইয়ান প্রদেশের তাইচন থেকে সকাল ৭টার দিকে উৎক্ষেপণ করা হয়। এমন দাবি করে বিবৃতিতে দিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।


ক্ষেপণাস্ত্রটি কী ধরনের ছিল এবং কতদূর পর্যন্ত পৌঁছায় তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট করতে পারেনি সিউল। তবে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূলের দিকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করেছে দেশটি।



জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেন, 'টোকিও অনুমান করেছে যে ক্ষেপণাস্ত্রটি উচ্চতায় ৫০ কিলোমিটার পর্যন্ত পৌঁছেছিল। এটি জাপানের বিশেষ অর্থনৈতিক জোন এলাকার বাইরে পড়ে। এখন পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।'


প্রতিরক্ষামন্ত্রী উদ্বেগ জানিয়ে আরও বলেন, 'আপনি যদি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ে থাকেন তবে এটি ঊনিশতম উৎক্ষেপণ। পিয়ংইয়ংয়ের এমন আচরণ আমাদের দেশ, অঞ্চল এবং বিশ্ব সম্প্রদায়ের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি। ইতোমধ্যে বেইজিংয়ের উত্তর কোরিয়ার দূতাবাসের মাধ্যমে এর প্রতিবাদ জানিয়েছে জাপান।'


সাম্প্রতিক বছরগুলোয় একাধিক স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়ার। 



উত্তর কোরিয়া এমন সময় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো যখন যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে দক্ষিণ কোরিয়ায় অবস্থান করছে যুক্তরাষ্ট্রের বিমান রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যান। শিগগিরই সিউল-ওয়াশিংটনের মহড়া শুরু হতে যাচ্ছে। এছাড়া চলতি সপ্তাহে সিউল সফরের পরিকল্পনা রয়েছে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও