কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টিকটক ও ফেসবুকে পক্ষপাতের কবলে কনটেন্ট নির্মাতারা

প্রথম আলো প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৯:১২

টিকটক-ফেসবুকের বিরুদ্ধে কনটেন্ট নির্মাতাদের প্রতি বৈষম্যের অভিযোগ উঠেছে। টিকটকের বিরুদ্ধে অভিযোগ, ভিডিও বিনিময়ের নেটওয়ার্কটিতে দুই স্তরের কনটেন্ট ব্যবস্থাপনা বা মডারেশন সিস্টেম রয়েছে। এতে জনপ্রিয় ভিডিও নির্মাতা, তারকা ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কনটেন্ট অগ্রাধিকার দেওয়া হয়। ফলে সাধারণ ভিডিও নির্মাতারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। একই অভিযোগ সামাজিক যোগাযোগের সাইট ফেসবুকের বিরুদ্ধেও।


জানা গেছে, ৫০ লাখেরও বেশি অনুসারী (ফলোয়ার) থাকা অ্যাকাউন্টগুলোয় বাড়তি সুবিধা দিয়ে থাকে টিকটক। এমনকি কনটেন্ট নীতিমালা ভঙ্গ করলেও তাঁদের প্রতি কঠোর না হয়ে তাঁদের ভিডিওগুলোকে অগ্রাধিকার দিয়ে প্রচার করা হয়। এ জন্য জনপ্রিয় ব্যক্তি বা ভিডিও নির্মাতাদের অ্যাকাউন্টগুলোকে ‘ক্রিয়েটর লেবেল’ হিসেবে আগেই চিহ্নিত করে টিকটক।


গত বছর টিকটকের এক অভ্যন্তরীণ বৈঠকে প্রতিষ্ঠানটির ট্রাস্ট অ্যান্ড সেফটি বিভাগের সদস্য প্রথম ‘ক্রিয়েটর লেবেল’ বিষয়ে তথ্য তুলে ধরেন। তিনি বলেন, এই লেবেলের কনটেন্ট ক্রিয়েটরদের বিশেষ ব্যবহারকারী হিসেবে দেখা হবে। প্রথম শ্রেণির কনটেন্ট ক্রিয়েটর হিসেবে তাঁদের কনটেন্ট আলাদাভাবে সম্পাদনা করা হবে। সাধারণ নির্মাতারা থাকবেন দ্বিতীয় শ্রেণির কনটেন্ট নির্মাতার তালিকায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও