কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গোল মরিচ খাওয়ার ৪ উপকারিতা

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৮:৫৫

বেশিরভাগ মসলাই শরীরের জন্য উপকারী। তবে কোনটি শরীরের কোন উপকার করে তা জেনে রাখা ভালো। এতে সুস্থ থাকা সহজ হবে। যেসব মসলা শরীরের জন্য বেশি উপকারী তার মধ্যে একটি হলো গোল মরিচ। গোল মরিচের রয়েছে অনেক উপকারিতা। নিয়মিত এই মরিচ খেলে দূর হয় শরীরের অনেক সমস্যা। 


বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট, পলিফেনলে রয়েছে পরিচিত মসলা গোল মরিচে। বিশেষজ্ঞরা তাই এই মসলা নিয়মিত খাওয়ার পরামর্শ দিন। খাবারের সঙ্গে গোল মরিচ ব্যবহার করলে তা কেবল স্বাদ আর গন্ধই বাড়ায় না, সেইসঙ্গে নিয়ে আসে অনেক উপকারিতাও। এটি রান্নায় ব্যবহারের পাশাপাশি আরও অনেকভাবে খাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক গোল মরিচ খাওয়ার উপকারিতা-


পেটের জন্য উপকারী


যারা পেটের বিভিন্ন সমস্যায় ভুগছেন তাদের জন্য উপকারী একটি মসলা হতে পারে গোল মরিচ। এটি পেটের হাইড্রোক্লোরিক অ্যাসিডকে নিয়ন্ত্রণ করতে পারে। যে কারণে গোল মরিচ খেলে কমে অ্যাসিডিটির ভয়। পাশাপাশি এই মসলা প্রোটিন ভাঙতে সাহায্য করে। ফলে তা শরীর সহজে গ্রহণ করতে পারে। তাই পেটে সমস্যা থাকলে নিয়মিত গোল মরিচ খান।


ওজন কমাতে সাহায্য করে


যারা ওজন কমানোর বিভিন্ন চেষ্টা করে যাচ্ছেন তারা খাবারের তালিকায় রাখতে পারেন গোল মরিচ। গোল মরিচের ভেতর এমন কয়েকটি উপাদান রয়েছে যা বিপাকের হার বাড়াতে সাহায্য করে। যে কারণে ওজন কমে দ্রুতই। তাই ওজন কমাতে চাইলে গোল মরিচ খান নিয়মিত।


ত্বক ভালো রাখে


ত্বক ভালো রাখার জন্য কেবল বাইরে থেকে যত্ন নিলেই হবে না, খেতে হবে উপকারী সব খাবারও। গোল মরিচ সেসব খাবারের মধ্যে অন্যতম। ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে ত্বককে সুন্দর রাখতে কাজ করে গোল মরিচ। সেইসঙ্গে এটি দূর করে ত্বকের কালো দাগও। নিয়মিত গোল মরিচ খেলে চেহারায় বয়সের ছাপ পড়ে না। দূর হয় ব্রণও।


মস্তিষ্কের জন্য ভালো


গোল মরিচে থাকে পিপারাইন নামক উপাদান। এই উপাদান মস্তিষ্কের জন্য খুবই ভালো। পার্কিনসনস বা অ্যালঝাইমার্সের মতো অসুখ দূর করতে কাজ এই মসলা। তাই স্মৃতিশক্তি ভালো রাখতে নিয়মিত গোল মরিচ খান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও