কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পনির খেলে কী ওজন বাড়ে

সমকাল প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৫:১৭

ওজন বাড়ার ভয়ে অনেকেই পনির খান না। যেসব খাবারে পনির আছে সেসব খাওয়াও বাদ দেন তারা। অনেকের ধারণা, পনির খেলে পেটের মেদ বেশি পরিমাণে বাড়ে। এছাড়াও শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গে মেদ জমে। কিন্তু পনির খেলে কি সত্যিই ওজন বাড়ে?


বিশেষজ্ঞরা বলছেন, যখন শরীরে প্রচুর পরিমাণে ক্যালোরি যায় তখন দেহের বিভিন্ন অংশে, বিশেষ করে পেটের চারপাশে মেদ জমে। তাই শরীরে কতটা পরিমাণে ক্যালোরি যাচ্ছে খাবারের মাধ্যমে, সেদিকে নজর দেওয়ার পরামর্শ দেন তারা। তবে, শুধুমাত্র পনির খেলেই শরীরে মেদ জমে, এমন ধারণা সঠিক নয়। তাদের মতে, যদি প্রায়ই পনির খাওয়া হয় তাহলে প্রতিদিন যতটা ক্যালোরি শরীরে দরকার, তার থেকে বেশি পরিমাণে ক্যালোরি যায়। তখন ওজন বাড়ে।


 শরীরে আর কী কী প্রভাব পড়ে?


১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওজন বৃদ্ধি ছাড়াও যদি অত্যধিক পরিমাণে পনির খাওয়া হয়, তাহলে গা বমিভাব দেখা দিতে পারে। পনির খাওয়ার পরই বহু মানুষের পেটে অস্বস্তিভাব দেখা দিতে শুরু করে। এছাড়াও গা গোলানোর সমস্যা দেখা দেয়। দুধ কিংবা দুগ্ধজাত দ্রব্যে যাদের অ্যালার্জি রয়েছে, তাদের পনির না খাওয়াই ভালো। বিশেষজ্ঞরা বলছেন, পনির খাওয়ার ৩০ মিনিট থেকে ২ ঘণ্টার মধ্যেই যদি মাথা ঘোরা, বমিভাব, দুর্বল অনুভব, ডায়রিয়া, পাকস্থলীতে যন্ত্রণা, গ্যাসের সমস্যা দেখা দেয়, তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা প্রয়োজন।


২. বিশেষজ্ঞরা বলছেন, পনির খাওয়া বন্ধ করে না করেও সুস্থ থাকা সম্ভব। তার জন্য পনির খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণ করতে হবে। পরিমিত পরিমাণে খেতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও