কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গুগল ম্যাপস: একবিংশ শতাব্দীর সেরা প্রযুক্তি

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৪:১৯

তথ্যপ্রযুক্তির এ সময়ে পুরো বিশ্ব এখন হাতের মুঠোয়। গুগল ম্যাপসের মাধ্যমে বিশ্বের প্রায় সব জায়গা দেখা যায়। ঘরে বসে যে কেউ ঘুরে আসতে পারেন পৃথিবীর এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত। কোথাও যাওয়ার রুট, অপরিচিত এলাকা, ঐতিহাসিক ল্যান্ডস্কেপসহ একাধিক তথ্যের আঁতুরঘর গুগল ম্যাপস।


২০০৫ সাল থেকে এখনো পর্যন্ত মুঠোফোনেই তামাম দুনিয়া দেখার সুযোগ দিচ্ছে গুগল। কিন্তু এই যাত্রা অতটাও সহজ ছিল না, যতটা আমরা সহজভাবে গুগল ম্যাপস নেভিগেট করে থাকি। শুরুটা হয়েছিল ৫০ জনের সদস্য নিয়ে। সে সময় গুগল ম্যাপসের ব্যবহারকারীর সংখ্যা ছিল হাতেগোনা কয়েকজন।


যদিও গুগল ম্যাপস আসার প্রায় ১০ বছর আগে বিশ্বে প্রথম অনলাইন ম্যাপিংয়ের সূচনা করেন স্যার টিম বার্নার্স-লি। ১৯৯৩ সালে তার ন্যাসেন্ট ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে ডিজিটাল মানচিত্র প্রকাশ হয়। যা ছিল মেইনস্ট্রিম মিডিয়ায় প্রথম ডিজিটাল ম্যাপস।


তারপর ২০০৪ সালে দুই ড্যানিস ভাই লার্স এবং জেনস ইলস্ট্রুপ রাসমুসেন একটি আইডিয়া নিয়ে গুগলের দফতরে পৌঁছায়। এই আইডিয়া ছিল একটি ওয়েব অ্যাপ যা শুধুমাত্র স্থির মানচিত্র প্রদর্শন করবে না, একটি অনুসন্ধানযোগ্য, স্ক্রলিং ও জুম করা যায় এমন মানচিত্র প্রদান করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও