কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আজ শুধু স্বপ্ন দেখার দিন

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৩:৪৬

এ পি জে আবদুল কালামের সেই বিখ্যাত উক্তির কথা মনে আছে নিশ্চয়ই। ‘স্বপ্ন সেটা নয়, যেটা মানুষ ঘুমিয়ে ঘুমিয়ে দেখে; স্বপ্ন সেটাই যেটা পূরণের প্রত্যাশা মানুষকে ঘুমাতে দেয় না।’ ঠিক তাই। আপনাকে স্বপ্ন দেখতে হবে জেগে এবং তা বাস্তবায়িত করতে ও হবে কঠোর পরিশ্রম করে।


তবে কবি নির্মলেন্দু গুণ কিন্তু বলেছেন অন্য কথা, ‘রাত্রিভর স্বপ্ন দেখে/ভোরসকালে ক্লান্ত।/যাকে নিয়ে স্বপ্ন দেখা, সে যদি তা জানত!’ । তিনি স্বপ্নকে ব্যাখ্যা করেছিলেন আরেকভাবে। প্রেমিকার কথা মনে করেই হয়তো এই রচনা করেছিলেন। আবার নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ বলেছিলেন, ‘একজন মানুষকে সত্যিকারভাবে জানার উপায় হচ্ছে তার স্বপ্নটা জানা।’


স্বপ্নের রয়েছে কত শত ব্যাখ্যা। অনেক কবি সাহিত্যিকরা স্বপ্নের বিবরণ দিয়েছেন তাদের লেখায়। বিভিন্ন ধর্মগ্রন্থ থেকে শিল্প–সাহিত্য, জনশ্রুতি থেকে জ্যোতিষশাস্ত্র, প্রাচীনকাল থেকে হাল আমল; সব জায়গায় উল্লেখ আছে স্বপ্নের।


আপনি আজ কোনো স্বপ্ন দেখেছেন? না হলে আরেক দফা ঘুমিয়ে নিন। স্বপ্ন দেখুন আজ। কারণ আজ ২৫ সেপ্টেম্বর, বিশ্ব স্বপ্ন দেখা দিবস। ২০১২ সালে যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওজিওমা এগুয়াওয়ানওয়ের উদ্যোগে দিবসটির যাত্রা শুরু হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও