কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এবার তিন পাতিহাঁসের ধূসর ডিম!

কালের কণ্ঠ চরফ্যাশন প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৯:৪৪

ভোলার চরফ্যাশন উপজেলায় পাতিহাঁসের কালো ডিম নিয়ে চাঞ্চল্যের রেশ না কাটতেই এবার দেখা মিলছে পাতিহাঁসের ধূসর রঙের ডিমের। আজ শনিবার সকালে চরফ্যাশনের তিনটি বাড়ি থেকে তিন হাঁসের এ ডিম পাড়ার খবর আসে। তবে দেশি পাতিহাঁসের এমন রঙের ডিম হয় না বলে দাবি করছেন স্থানীয় প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তারা।


শনিবার সকালে চরফ্যাশন পৌরসভা ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আকতারুল আলম সামুর বাড়িতে জুলেখা নামের এক গৃহবধূর পালন করা একটি দেশি পাতিহাঁস গত দুই দিন ধরে ধূসর রঙের ডিম দিচ্ছে।


একই ওয়ার্ডের মালতিয়া বাড়ির রাফিজ মালতিয়াও জানিয়েছেন তাদের বাড়িতে একটি হাঁসে এ রঙের ডিম দিয়েছে।  


অপর দিকে চরফ্যাশন পৌরসভা ৬ নম্বর ওয়ার্ডের আবু বেপারী বাড়ির বাসিন্দা মো. দুলাল জানান, তার পালন করা একটি পাতিহাঁস গত সাতদিনে সাতটি ধূসর রঙের ডিম দিয়েছে। তবে বিষয়টি তিনি স্বাভাবিক মনে করে কাউকে জানাননি। এখন ফেসবুকে এটি নিয়ে লেখালেখি দেখে তিনিও বিষয়টি সবাইকে জানিয়েছেন।  


এদিকে, প্রথমে কালো ডিম দেওয়া আব্দুল মতিনের হাঁসটি দুইটি ডিম দেওয়ার পর গত দুই দিনে আর কোনো ডিম দেয়নি বলে জানা গেছে। আব্দুল মতিন জানান, তার হাঁসটি অত্যাধিক মানুষের সমাগমের কারণে অনেকটা অসুস্থ হয়ে পড়েছে।


হাঁসের এমন ডিম পাড়া নিয়ে স্থানীয়দের মনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। অনেকে মনে করছেন, এটি উপকূলীয় এলাকায় জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব বা হাঁসের নতুন কোনো রোগের লক্ষণ হতে পারে। অনেকে আবার বলছেন, অন্য প্রজাতির পাখির সঙ্গে প্রজননের কারণেও এমনটা ঘটতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও