কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মিয়ানমার সংকট সমাধানে তাৎপর্যপূর্ণ পদক্ষেপ নেই জাতিসংঘের

সমকাল মিয়ানমার (বার্মা) প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩৯

মিয়ানমারে চলমান রাজনৈতিক সংকট নিয়ে চরম হতাশা ব্যক্ত করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোব। এই সংকট মোকাবিলায় নিরাপত্তা পরিষদ কোনো তাৎপর্যপূর্ণ পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ করেছেন তিনি। চলমান সংকট বাংলাদেশে শরণার্থী ক্যাম্পে থাকা রোহিঙ্গাদের (ভবিষ্যৎ) পরিস্থিতি আরও খারাপের দিকে ঠেলে দিয়েছে বলে তিনি মনে করছেন। খবর আল-জাজিরার।


জাতিসংঘের সাধারণ পরিষদে শুক্রবার তিনি বলেন, অনেকেই মনে করেন নিরাপত্তা পরিষদ বিষয়টি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ানে ঘাড়ে তুলে দিয়ে হাত ধুয়ে ফেলেছে। 


মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, আসিয়ানের পাঁচ দফা ঐক্যমতে মিয়ানমারে সহিংসতা বন্ধের যে আহ্বান জানানো হয়েছে তার পালে হাওয়া দিতে হবে। এজন্য সংশ্লিষ্ট সকলকে নিয়ে আলোচনা করা দরকার। বিশেষ দূত নিয়োগ দেওয়াও প্রয়োজন। 


আসিয়ানের পাঁচ দফা ঐক্যমত বাস্তবায়নের দৃশ্যমান কোনো অগ্রগতি নেই উল্লেখ করে তিনি বলেন, বিশেষ করে মিয়ানমারের জান্তা সরকারের পক্ষ থেকে কোনোই অগ্রগতি নেই। এভাবে এই পাঁচ দফা ঐক্যমত আর প্রাণ ধরে রাখতে পারে না। চলমান পরিস্থিতিতে মালয়েশিয়া হতাশ। মালয়েশিয়া মানবিক কারণে এ পর্যন্ত প্রায় দুই লাখ রোহিঙ্গা শরণার্থীকে জায়গা দিয়েছে বলে এ সময় তিনি উল্লেখ করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও