কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুঁজি পাচার নিয়ন্ত্রণে আনতে সমস্যা কোথায়

www.ajkerpatrika.com ড. মইনুল ইসলাম প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৪:৪৫

বাংলাদেশ ব্যাংক এখন ডলারের দাম নির্ধারণে বাজারব্যবস্থাকে মেনে নিলেও কার্ব মার্কেটের ডলারের দামের সঙ্গে বাংলাদেশ ব্যাংক কর্তৃক স্বীকৃত হারের ব্যবধান এখনো ১২-১৩ টাকা রয়ে গেছে। তারা নির্দেশ দিয়েছে ১০৬ টাকা দরে ব্যাংকগুলো ডলার কিনবে এবং এক টাকা দাম বাড়িয়ে ডলার বিক্রি করবে।


বাংলাদেশে ডলারের কার্ব মার্কেটে পাগলা ঘোড়ার মতো দামের উল্লম্ফন থামানো যাচ্ছে না। গত মার্চে কার্ব মার্কেটে ১ ডলারের দাম ছিল ৯০ টাকার মতো।


গত ১৬ আগস্ট কার্ব মার্কেটে ডলারের দাম পাগলা ঘোড়ার মতো লাফাতে লাফাতে ১২০ টাকায় উঠে গিয়েছিল। কিন্তু তারপর কয়েকটি ব্যাংক এবং মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংক ও সরকারের কঠোর অভিযানের কারণে ২২ আগস্ট তা আবার ১০৮ টাকায় নেমে এসেছিল। ১৪ সেপ্টেম্বর ডলারের দাম আবার ১১৯ টাকায় উঠে গেছে। কার্ব মার্কেটের এহেন বেলাগাম মূল্যস্ফীতি থামানোর জন্য প্রাথমিকভাবে ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, প্রাইম ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ট্রেজারি বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংক নির্দেশ জারি করেছিল। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে এইচএসবিসি ব্যাংক, ইস্টার্ণ ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ঢাকা ব্যাংক, ব্যাংক এশিয়া এবং ইসলামী ব্যাংকের কাছেও তাদের অস্বাভাবিক বৈদেশিক মুদ্রা কেনাবেচা সম্পর্কে বাংলাদেশ ব্যাংক ব্যাখ্যা চেয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও