কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বৈদ্যুতিক পণ্যেই ৪৫ কোটি ডলার বেশি দিয়ে চুক্তি ডিপিডিসির

প্রথম আলো ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৯

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) একটি বিদ্যুৎ প্রকল্পে শুধু ইলেকট্রিক্যাল বা বৈদ্যুতিক পণ্য কিনতেই বাংলাদেশকে বেশি গুনতে হচ্ছে প্রায় ৪৫ কোটি ১৬ লাখ মার্কিন ডলার। প্রতি ডলার ৯৯ টাকা দরে (সরকারি প্রকল্প) হিসাব করলে বাংলাদেশি মুদ্রায় তা দাঁড়ায় ৪ হাজার ৪৭০ কোটি টাকা। উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) থেকে এ তথ্য জানা গেছে।


বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের আওতাধীন এ প্রকল্পের নাম ‘ডিপিডিসি এলাকায় বিদ্যুৎ বিতরণব্যবস্থা সম্প্রসারণ ও শক্তিশালীকরণ’ প্রকল্প। ২০ হাজার ৪৬৭ কোটি টাকার এ প্রকল্প বিদ্যুৎ বিতরণ খাতে দেশের সবচেয়ে বড় প্রকল্প। ব্যয়ের দিক থেকে বেশি হলেও এটি সরকারের অগ্রাধিকার প্রকল্পের মধ্যে নেই। এর কাজ করছে চীনের বেসরকারি ঠিকাদারি প্রতিষ্ঠান তেবিয়ান ইলেকট্রিক অ্যাপারাটাস কোম্পানি লিমিটেড (টিবিইএ)।


ডিপিপি বিশ্লেষণে দেখা যায়, চীনা ঠিকাদার টিবিইএ শুধু প্রকল্পের বৈদ্যুতিক পণ্যের জন্যই চেয়েছিল ২১০ কোটি ২৫ লাখ ডলার। ডিপিডিসি প্রায় অর্ধেক কমিয়ে টিবিইএকে জানিয়েছিল, যেসব বৈদ্যুতিক পণ্য কিনতে হবে, তার জন্য ১১১ কোটি ১৮ লাখ ডলারের বেশি লাগবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও