কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছিমছাম আসবাবে সাজানো ঘর

প্রথম আলো প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪২

একই পরিসরে বসার ঘর, খাবার ঘর আর ওপেন কিচেন (খোলা রান্নাঘর), অন্দরসজ্জায় বেশ জনপ্রিয় হয়ে উঠছে এই ধারণা। এই ধরনের অন্দরসাজে খুব অল্প জায়গায় কৌশলী ব্যবহারে সাজিয়ে তোলা যায় বাড়ি। এ জন্য প্রয়োজন সঠিক আসবাবের ব্যবহার। হালকা, ছিমছাম নকশার আসবাব ঘরকে বড় দেখাতে সাহায্য করে।


সম্প্রতি উত্তরার ৭ নম্বর সেক্টরে আমরা গিয়েছিলাম হাতিলের পরিচালক শফিকুর রহমানের বাসায়। বেশ খোলামেলা রেখে সাজানো হয়েছে বাসার প্রতিটি ঘর। প্রবেশমুখেই খাবার ঘর। এই ঘরের সঙ্গেই একই স্থানে আছে ওপেন কিচেন বা খোলামেলা রান্নাঘর। খাবার ঘরেরই লাগোয়া বসার ব্যবস্থা। তবে একই স্থানে এত কিছুর আয়োজন চোখের শান্তির বিঘ্ন ঘটায় না। কারণ, হালকা ছিমছাম আসবাব।


অন্দরসজ্জার এমন আয়োজন সম্পর্কে আসবাব প্রতিষ্ঠান হাতিলের ইন্টেরিয়র আর্কিটেক্ট রায়হান প্রামাণিক বলছিলেন, বাড়িটির পশ্চিমমুখে বিশাল লেক। ঘর থেকেই যাতে এই লেকের সৌন্দর্য উপভোগ করা যায়, অন্দরসজ্জার সময় এই বিষয়কে বিশেষভাবে প্রাধান্য দেওয়া হয়েছে। পাশাপাশি প্রকৃতির কাছাকাছি আছি, এই বোধটাও যেন পুরো বাসাজুড়েই থাকে, এই বিষয়ও মাথায় রাখা হয়েছে। আলোবাতাস যেন ঘরে খুব সহজেই ঢুকতে পারে, অন্দরসজ্জায় এই বিষয়ের ওপর জোর দেওয়া হয়েছে বেশি। খুব ভারী আসবাবের ব্যবহার তাই এড়িয়ে যাওয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও