কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউক্রেনে হামলার জন্য রাশিয়াকে শাস্তি পেতে হবে : জেলেনস্কি

জাগো নিউজ ২৪ ইউক্রেন প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২, ১৩:৫৮

ইউক্রেনে হামলার জন্য রাশিয়াকে শাস্তি দিতে জাতিসংঘের কাছে আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। একটি বিশেষ ট্রাইব্যুনাল এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রাশিয়ার ভেটো বাতিল করারও আহ্বান জানান তিনি। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে আগে থেকে রেকর্ড করা এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, ইউক্রেনের বিরুদ্ধে অপরাধ সংঘটিত হয়েছে এবং আমরা এর ন্যায্য শাস্তি দাবি করছি।


জেলেনস্কি বলেন, টেকসই শান্তি প্রতিষ্ঠার জন্য একটি পাঁচ-দফা পরিকল্পনা রয়েছে কিয়েভের। এর মধ্যে শুধু মস্কোকে তাদের আগ্রাসনের জন্য শাস্তি দেওয়া নয়, একই সঙ্গে ইউক্রেনের নিরাপত্তা ও আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার এবং নিরাপত্তা নিশ্চিতের বিধানও অন্তর্ভুক্ত রয়েছে।


তিনি বলেন, আগ্রাসনের অপরাধের শাস্তি, সীমানা এবং আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘনের জন্য শাস্তি, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমান্ত পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত শাস্তি তাদের পেতেই হবে।


এদিকে চলমান রক্তক্ষয়ী যুদ্ধের মধ্যে প্রায় ৩০০ বন্দি বিনিময় করেছে রাশিয়া ও ইউক্রেন। এর মধ্যে ১০ জন বিদেশি নাগরিকও রয়েছেন। চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর থেকে দেশ দুটির মধ্যে এটি সবচেয়ে বড় বন্দি বিনিময়ের ঘটনা।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও