কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অভুক্ত কোলের সন্তান, বকেয়া বেতনের দাবিতে কারখানার ফটকে মা

কালের কণ্ঠ আশুলিয়া প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২২, ২১:২৭

দুই মাসের বকেয়া বেতনের দাবিতে শিশুসন্তানকে কোলে নিয়ে কারখানার সামনে অবস্থান নিয়েছেন রেখা খাতুন নামের পোশাক শ্রমিক। দুই মাস বেতন না দিয়ে কারখানাটি বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। পরে নতুন নামে কারখানা চালু হলেও কাজে নেওয়া হয়নি তাকে। শুধু রেখা নয়, তার মতো ওই কারখানার শতাধিক শ্রমিক একই দাবিতে সাভারের আশুলিয়ায় সমাবেশ ও বিক্ষোভ করেছেন।


বুধবার (২১ সেপ্টেম্বর) দুপুরে সাভারের নবীনগর-চন্দ্রা মহাসড়কে আশুলিয়া প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেন মাহাবুবা নিটওয়্যার লিমিটেড কারখানাটির শ্রমিকসহ স্থানীয় শ্রমিক নেতারা। পরে তারা আশুলিয়ার গণকবাড়ী এলাকায় অবস্থিত কারখানাটির ফটকের সামনে অবস্থান নেন।


বিক্ষোভ সমাবেশে শ্রমিকরা জানান, গত জুন ও জুলাই দুই মাসের বেতন-ভাতা পরিশোধ না করেই কারখানাটির শতাধিক শ্রমিককে ছাঁটাই করা হয়। এ পর্যন্ত কয়েক দফা সময় দিয়েও তাদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করেনি মালিকপক্ষ। পূর্বে কারখানাটির নাম মাহাবুবা নিটওয়্যার লিমিটেড হলেও বর্তমানে এস এম ফ্যাশন লিমিটেড নামে কারখানাটি চালু করেছেন মালিক খায়রুল ও মোক্তার হোসেন।


তবে মালিক খায়রুল বলেন, ‘পাঁচ থেকে সাতজন শ্রমিক ৮-১০ দিনের বেতন পাবেন। এ ছাড়া তাদের পাওনাদি শ্রমিক নেতাদের কাছে দিয়েছি। তারা শ্রমিকদের পাওনা না দিয়ে উল্টো টাকা চাইছে। তাদের বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরি করেছি। তারা অন্যায়ভাবে আজ বুধবার বহিরাগতদের নিয়ে কারখানায় কাজ করা শ্রমিককে মারধর করেছে। ’


কারখানাটির সুইং সেকশনের শ্রমিক রেখা খাতুন বলেন, ‘জুন, জুলাই দুই মাসের বেতন দেয় নাই। ভেতর থেকে তালা মেরে নতুন নামে কারখানা চালাইতাছে। দেশের যে পরিস্থিতি কিভাবে চলব আমরা? খেয়ে না খেয়ে দিন কাটছে। বাচ্চাদের নিয়ে অনাহারে আছি। ’


শ্রমিক পারভিন বলেন, ‘মালিক পাঁচ থেকে ছয়বার তারিখ দিছে। বেতন দেয় না। আমরা ঘুরতে ঘুরতে হয়রান হয়ে গেছি। ’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও