কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডলার কেনায় খরচ কমেছে ব্যাংকগুলোর

www.tbsnews.net প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২, ১৯:০৮

কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে সমন্বয় করে সরকারি ও বেসরকারি ব্যাংকগুলোর নানা পদক্ষেপে মাত্র এক সপ্তাহের ব্যবধানেই ডলারের দাম কমতে শুরু করেছে ইন্টারব্যাংকে ডলার কেনাবেচায় ও ব্যাংকগুলোর ডলার কেনার গড় দামে।


কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, রোববার ব্যাংকগুলো নিজেদের মধ্যে ডলার কেনাবেচা করছে সর্বোচ্চ ১০৫ টাকা ৫০ পয়সায়। আগের দিনের ১০৬ টাকা ৭৫ পয়সা রেটের তুলনায় দাম কমেছে ১ টাকা ২৫ পয়সা।


ব্যাংকারদের মতে, ডলারের বাজারে আগের তুলনায় সংকট অনেক কমেছে। তবে, বাজারের স্থিতিশীলতা নিয়ে চূড়ান্ত মন্তব্য করতে আরো কয়েক মাস অবজার্ভের সিদ্ধান্ত নিয়েছেন তারা।


ব্যাংকারদের সভায় এক্সপোর্ট প্রসিডে ৯৯ টাকা ও রেমিট্যান্সের ডলার ১০৮ টাকায় কেনার সিদ্ধান্ত হয় গত ১১ সেপ্টেম্বর। পরদিন থেকে ব্যাংকগুলো সেটি বাস্তবায়ন শুরু করে। 


এছাড়া, ডলার কেনার দর নির্ধারণেও নতুন একটি সূত্রের পরিচয় করিয়ে দেওয়া হয় ব্যাংকগুলোকে। এই সূত্র অনুযায়ী, ৫ দিনের ডলার কেনার দরের ওয়েটেড এভারেজ নিয়ে ডলার কেনার দর নির্ধারণ করা হচ্ছে। এর আগে ব্যাংকগুলো প্রতিদিনের ডলার কেনার দর ওইদিনের কেনা ডলারের দাম থেকেই ঠিক করা হতো। 


বাংলাদেশ ফরেইন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) ও এবিবির বেশ কয়েকটি সূত্র জানিয়েছে, গত এক সপ্তাহে তাদের প্রথম অর্জন ইন্টারব্যাংক ডলার লেনদেন চালু হওয়া। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও