কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রযুক্তির ১৬টি স্মার্ট ব্যবহার জীবনকে করবে সহজ

ডেইলি স্টার প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৫:২৬

প্রযুক্তির ব্যবহারে বিভিন্ন ধরনের শর্টকাট বা ছোটখাটো কিছু হ্যাকস যেমন আপনার সময় বাঁচাতে পারে, তেমনি বাড়াতে পারে কর্মদক্ষতাও। 


বর্তমানে আমাদের জীনের অধিকাংশ কাজ চলে প্রযুক্তির সহায়তা নিয়ে। তাই সঠিক উপায়ে এসব প্রযুক্তির ব্যবহার আপনার জীবনকে করে তুলতে পারে আরও সহজ।


আপনার প্রাত্যাহিক জীবন সহজ করে তুলতে দ্রুত ও দক্ষতার সঙ্গে বিভিন্ন কাজ শেষ করতে সহায়ক কিছু প্রযুক্তি নিয়ে আজকের আলোচনা-


পাসওয়ার্ড ছাড়া কিউআর কোডের মাধ্যমে অতিথিদের ওয়াইফাই অ্যাক্সেস দিন 
আপনি কি প্রতিবার অতিথি বা অন্য কাউকে ওয়াইফাই পাসওয়ার্ড দেওয়ার পর বারবার সেটি পরিবর্তন করতে করতে বিরক্ত? তাহলে, এই স্মার্ট সমাধানটি আপনার জন্য। 


'কিউআইএফআই.অর্গ' (qifi.org) এই ওয়েবসাইটটি আপনাকে পাসওয়ার্ড না দিয়ে আপনার ওয়াইফাই অ্যাক্সেসের জন্য একটি কিউআর কোড তৈরি করে দেয়। 


আপনার নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড দিয়ে এই ওয়েবসাইট থেকে আপনার কিউআর কোডটি তৈরি করে নিতে পারেন। কিউআর কোডটি প্রিন্ট আউট করে নিলে, অন্যরা চাইলে সহজেই সেটি স্ক্যান করে আপনার ওয়াইফাই অ্যাক্সেস নিতে পারবে। 


ব্যবহার করুন নিরাপদ পাসওয়ার্ড ম্যানেজার
আপনাকে আর পাসওয়ার্ড ভুলে যাওয়া এবং অ্যাকাউন্ট থেকে লগ-আউট হওয়া নিয়ে চিন্তা করতে হবে না। আপনার সবগুলো পাসওয়ার্ড মনে রাখার পরিবর্তে, আপনাকে শুধু একটি পাসওয়ার্ড মনে রাখতে হবে।


এ ক্ষেত্রে আপনি, '১পাসওয়ার্ড' (1password.com) এবং 'লাস্টপাস.কম' (lastpass.com) নামের অনলাইন পাসওয়ার্ড ম্যানেজারগুলো ব্যাবহার করতে পারেন।


'বিটওয়ার্ডেন.কম' (bitwarden.com) ফ্রি পাসওয়ার্ড ম্যানেজারগুলোর মধ্যে বেশ ভালো। এগুলো আপনার ব্রাউজারের সঙ্গে যুক্ত করে নিলে আপনি ওয়েবসাইট এবং অন্যান্য পরিষেবাগুলোতে নির্বিঘ্নে লগ-ইন করতে পারবেন, যা আপনার সময় বাঁচাবে।


অনলাইনে বিভিন্ন আর্টিকেলের সারাংশ পেতে
অনলাইনে দ্রুত বিভিন্ন ধরনের আর্টিকেলের সারাংশ পেতে, 'টিএলডিআর দিস' https://tldrthis.com নামে ক্রোম এক্সটেনশন ব্যবহার করতে পারেন।


এই প্লাগইনটি আপনাকে আপনার নির্বাচিত অনলাইন আর্টিকেলের একটি সারাংশ দেখাবে। যাতে আপনি পুরো জিনিসটির একটি সারাংশ বুঝে নিতে পারেন অল্প সময়েই অথবা পুরো লেখাটা পড়তে চান কি না তা ঠিক করতে পারেন।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও