কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টুইটারে গুজব ঠেকাতে আদালতে নেদারল্যান্ডসের একটি শহর

www.ajkerpatrika.com নেদারল্যান্ডস প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২, ১৫:০৫

নেদারল্যান্ডসের একটি শহরে আশির দশকে সক্রিয় ছিল এক ‘শয়তান উপাসক যৌন নিপীড়ক’ দল, এমন ষড়যন্ত্রতত্ত্ব ছড়াচ্ছে টুইটারে। সমাধান চেয়ে সামাজিক যোগাযোগমাধ্যমটির বিরুদ্ধে আদালতে মামলা করেছে শহরটির কর্তৃপক্ষ।


বিবিসির প্রতিবেদনে বলা হয়, বোডেগ্রাভেন-রেউইজক নামে পরিচিত নেদারল্যান্ডসের ওই শহরকে ঘিরে সামাজিক মাধ্যমে বিভিন্ন ষড়যন্ত্রতত্ত্ব ছড়াতে শুরু করে ২০০০ সালের দিকে। কয়েক ব্যক্তি টুইটারে ভুয়া গল্প ছড়াতে শুরু করেন যে, আশির দশকে শিশুদের যৌন নিপীড়ন ও হত্যার ঘটনা ঘটেছিল সেখানে।


গল্পের মূল প্ররোচকের ভাষ্যমতে, বোডেগ্রাভেনের একদল লোকের যৌন নিপীড়নের সাক্ষী হওয়া তাঁর শৈশবস্মৃতির অংশ।


এসব গুজব ছড়িয়ে পড়ার পর স্থানীয় কবরস্থানে গিয়ে লোকজনের ভিড় করার পাশাপাশি নাম না জানা বিভিন্ন শিশুর কবরে ফুল ও লিখিত বার্তা দিয়েছেন অনেকে।
 
এদিকে শুক্রবার ‘দ্য হেগ ডিস্ট্রিক্ট কোর্টে’ শুনানির আগে এ প্রসঙ্গে কোনো মন্তব্য করতে রাজি হননি টুইটারের আইনজীবী জেনস ভ্যান ডেন ব্রিংক।


এমন ঘটনার পুনরাবৃত্তি যেন না ঘটে, তা নিশ্চিত করতে গত বছর এই আদালতই ওই সব ব্যক্তির টুইট ও এই গুজব সম্পর্কিত অন্যান্য কনটেন্ট তাৎক্ষণিকভাবে সরানোর নির্দেশ দিয়েছিলেন।


তবে এই রায়ের পরও সামাজিক মাধ্যমে প্রচারিত হচ্ছে বোডেগ্রাভেন শহরের বিভিন্ন গল্প। এরই পরিপ্রেক্ষিতে টুইটারকেই আদালতে নিতে বাধ্য হয়েছে শহরটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও