কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সিন্ডিকেট নির্মূলে ‘পোল্ট্রি বোর্ড’ গঠনের দাবি

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৯

পোল্ট্রি খাতের সিন্ডিকেট নির্মূলে ‘পোল্ট্রি বোর্ড’ গঠনের দাবি জানিয়েছে ডিম উৎপাদনকারীদের সংগঠন বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশন।


রোববার (১৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় পোল্ট্রি ফিড, বাচ্চার দাম নিয়ন্ত্রনহীনভাবে বৃদ্ধি ও খামারিদের উৎপাদিত ডিম, মুরগির ন্যায্যমূল্য না পাওয়ার প্রতিবাদে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি সুমন হাওলাদার এ দাবি জানান।


তিনি বলেন, পোল্ট্রি বোর্ড গঠন করে সরকারের পক্ষ থেকে ভিন্ন ভিন্নভাবে খামারি ও ভোক্তা পর্যায়ে ডিম ও মুরগির মূল্য নির্ধারণ করে দিতে হবে। প্রাণিসম্পদ, বাণিজ্য ও কৃষি মন্ত্রণালয়, খামারি প্রতিনিধি, ফিডমিল প্রতিনিধিসহ হ্যাচারি মালিক প্রতিনিধিদের নিয়ে একটি জাতীয় কমিটি গঠন করতে হবে। ওই কমিটি ১৫ দিন বা ১ মাসে উৎপাদিত পোল্ট্রির বাচ্চা ও সব পণ্যের মূল্য নির্ধারণ করবে।


সুমন হাওলাদারের অভিযোগ, ঈদ, শবে বরাতসহ বিশেষ ৪৫ দিনে বাচ্চা বিক্রি করে প্রায় ৩২৫ কোটি টাকা তুলে নিয়েছে সিন্ডিকেট। অথচ গত এক বছরে ফিডের দাম বেড়েছে ১০ বার। ২০২১ সালের জুন থেকে ২০২২ সালের জুন পর্যন্ত ৫০ কোজির বস্তায় দাম বাড়ানো হয়েছে ১ হাজার ৪৭ টাকা। প্রতি কেজিতে আড়াই টাকা বেড়েছে গত মাসের ৭ তারিখ থেকে চলতি মাসের ৭ তারিখ পর্যন্ত সময়ের মধ্যে।


‘কেজিতে যদি দুই টাকাও বাড়ে, তাহলে এ সময়ের মধ্যে ফিড কোম্পানিগুলো ১ হাজার ৪০৫ কোটি টাকা মুনাফা তুলে নিয়েছে। ২০০৯ সালে দেশে পোল্ট্রি খামার ছিল ১ লাখ ৬০ হাজার। ২০১৯ সাল পর্যন্ত খামারের সংখ্যা ছিল ১ লাখ। কিন্তু ২০২১-২২ সালের মধ্যে প্রায় ৪০ হাজার খামার বন্ধ হয়ে গেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও