কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৭০ বছর পর ভারতে ফিরল চিতা বাঘ

সমকাল ভারত প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২, ১৪:১৯

আনুষ্ঠানিকভাবে বিলুপ্ত ঘোষণার ৭০ বছরেরও বেশি সময় পরে ভারতে ফিরে এসেছে চিতাবাঘ। শনিবার দেশটিতে আসা আটটি চিতার মধ্যে তিনটিকে মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অবমুক্ত করেন।


এর আগে স্থানীয় সময় সকাল ৮টায় মধ্যপ্রদেশের গোয়ালিয়ায় চিতাবহনকারী বিমানটি অবতরণ করেছিল। পরে চিতাগুলোকে বিমান বাহিনীর একটি হেলিকপ্টারে করে কুনো ন্যাশনাল পার্কে নিয়ে যাওয়া হয়।


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭২তম জন্মদিন উপলক্ষে আফ্রিকার নামিবিয়া থেকে একটি বিশেষ বিমানে আটটি চিতাবাঘ ভারতের মধ্য প্রদেশ রাজ্যে পৌঁছায়।


ভারতে চিতাদের পুনঃপ্রবর্তন কর্মসূচিতে সাহায্যের জন্য নামিবিয়ার সরকারকে ধন্যবাদ জানিয়ে নরেন্দ্র মোদি বলেন, যে এটি দুর্ভাগ্যজনক ১৯৫২ সালে ভারতে চিতাকে বিলুপ্ত ঘোষণা করার পর গত কয়েক দশকে পুনরায় এদের প্রবর্তনের জন্য কোনো চেষ্টাই করা হয়নি।


তবে বিশ্বের দ্রুততম এই প্রাণীগুলি দেখতে নাগরিকদের আরও কয়েক মাস অপেক্ষা করতে হবে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন,কুনো জাতীয় উদ্যানে ছেড়ে দেওয়া চিতাগুলি দেখতে কয়েক মাস অপেক্ষা করতে হবে। কারণ চিতারা নিজেদের অজান্তেই আমাদের অতিথি হয়ে এসেছে। কুনো ন্যাশনাল পার্ককেও তাদের আবাসস্থল কিছুটা সময় দিতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও