কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জর্ডানের জার্সির দাম ১০৫ কোটি টাকা

প্রথম আলো প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২, ১২:২০

নিলাম পরিচালনাকারী প্রতিষ্ঠানের ধারণা ছিল, দাম উঠতে পারে ৫০ লাখের মতো। কিন্তু একের পর এক ডাক হতে হতে শেষ পর্যন্ত সেটি গিয়ে ঠেকল ১ কোটি ১ লাখ মার্কিন ডলারে, বাংলাদেশি মুদ্রায় যা ১০৫ কোটি টাকার বেশি।

নিলামে আশাতীত এই দামে বিক্রি হয়েছে বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডানের শিকাগো বুলসের জার্সি। ১৯৯৮ সালের এনবিএ ফাইনালসের প্রথম ম্যাচে এটি পরেছিলেন তিনি। নিলাম পরিচালনাকারী প্রতিষ্ঠান সোথেবাই জানিয়েছে, বাস্কেটবল ইতিহাসে নিলামে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়ার রেকর্ড গড়েছে জর্ডানের জার্সিটি।


ওই মৌসুম দিয়েই তখন বাস্কেটবলকে বিদায় বলেছিলেন জর্ডান। শিকাগো বুলসের ওই মৌসুম ঘিরে তৈরি নেটফ্লিক্সের সিরিজ ‘দ্য লাস্ট ড্যান্স’ দারুণ জনপ্রিয়তা পায়।


বুলসকে দিয়ে বাস্কেটবলকে বিদায় জানানো জর্ডান অবশ্য ফিরে এসেছিলেন আবার। ২০০৩ সালে বাস্কেটবল কোর্টকে চূড়ান্তভাবে বিদায় জানানো জর্ডান ক্যারিয়ারে ছয়টি এনবিএ শিরোপা জিতেছিলেন, সব কটিই ছিল বুলসের হয়ে।


বাস্কেটবল জার্সির মধ্যে এর আগে সর্বোচ্চ দামে বিক্রির রেকর্ড ছিল কোবি ব্রায়ান্টের লস অ্যাঞ্জেলেস লেকারসের ১৯৯৬-৯৭ মৌসুমের জার্সি, যেটির দাম উঠেছিল ৩৭ লাখ মার্কিন ডলার। জর্ডানের স্মারকচিহ্নগুলোর মধ্যে এর আগে সবচেয়ে বেশি দাম উঠেছিল ১৯৯৭-৯৮ মৌসুমে অটোগ্রাফ দেওয়া একটি কার্ড, দাম ছিল ২৭ লাখ মার্কিন ডলার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও