তিন দিন গরম থাকবে, পরে বৃষ্টির সম্ভাবনা

কালের কণ্ঠ আবহাওয়া অধিদফতর প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২, ১০:১৬

সাগরের লঘুচাপটি দুর্বল হয়ে পড়ায় দেশজুড়ে বৃষ্টিপাতের পরিমাণ কমেছে। এতে সারা দেশের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। এরপর আবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক এ তথ্য জানান।


তিনি বলেন, ১৮ বা ১৯ সেপ্টেম্বর উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর প্রভাবে ২০ তারিখের পর বৃষ্টিপাত বাড়ার সম্ভাবনা রয়েছে। মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টিপাত বেড়ে থাকে। চলতি মাসের শেষ পর্যন্ত দেশে মৌসুমি বায়ুর প্রভাব থাকতে পারে।


এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে জানানো হয়, স্থল লঘুচাপটি বর্তমানে ভারতের উত্তর প্রদেশে অবস্থান করছে। দেশে লঘুচাপের প্রভাব কমে আসায় বৃষ্টিপাতও কমে গেছে। দেশের সব নদ-নদীর পানি কমছে। ফলে উপকূলীয় নিম্নাঞ্চল থেকেও দ্রুত পানি নামতে শুরু করেছে।


বৈরী আবহাওয়া না থাকায় দেশের চারটি সমুদ্রবন্দর থেকে সতর্কসংকেত সরিয়ে নিতে বলা হয়েছে। তবে নৌযানগুলোকে সাবধানে চলাচলের পরামর্শ দেওয়া হয়েছে।


শনিবারের আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, ঢাকা, খুলনা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় এবং বাকি চার বিভাগের কিছু কিছু জায়গায় হালকা বৃষ্টিপাত হতে পারে। তবে কিছু কিছু জায়গায় মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও