কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পাকিস্তানে বন্যার জন্য জলবায়ু পরিবর্তন কতটা দায়ী বললেন গবেষকেরা

প্রথম আলো পাকিস্তান প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩৯

পাকিস্তানে ভয়াবহ বন্যার কারণ হতে পারে মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তন। সাম্প্রতিক সপ্তাহগুলোয় বন্যায় পাকিস্তানের বিশাল অংশ পানিতে তলিয়ে যায়। এ জন্য বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি কতটা দায়ী, তা এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে। খবর এএফপির
গতকাল বৃহস্পতিবার ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশন গ্রুপের গবেষণা প্রতিবেদনে আন্তর্জাতিক জলবায়ু বিজ্ঞানীদের একটি দল বলেছে, সাম্প্রতিক দশকগুলোয় জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোয় বৃষ্টি ৭৫ শতাংশের মতো বেড়েছে। যেমন সিন্ধু ও বেলুচিস্তান প্রদেশে আগস্টে বৃষ্টি রেকর্ডমাত্রায় বেড়ে যাওয়ার কারণ হতে পারে মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তন।


গতকাল বৃহস্পতিবার পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বরাতে ডন বলছে, রেকর্ড বৃষ্টি ও হিমবাহ গলে সৃষ্ট নজিরবিহীন বন্যায় দেড় হাজার মানুষ মারা গেছে। বাস্তুচ্যুত হয়েছে ৩ কোটি ৩০ লাখ মানুষ। ঘরবাড়ি, যানবাহন, শস্য ও গবাদিপশু মিলে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় তিন হাজার কোটি ডলার বলে ধারণা করা হচ্ছে।


অতি ভারী বর্ষণের ক্ষেত্রে বৈশ্বিক উষ্ণায়নের প্রভাব খতিয়ে দেখতে বিজ্ঞানীরা আবহাওয়ার তথ্যউপাত্ত পর্যালোচনা করে দেখেছেন। তাঁরা বলছেন, জলবায়ু পরিবর্তনই সম্ভবত সিন্ধু ও বেলুচিস্তান প্রদেশে পাঁচ দিনের বৃষ্টির পরিমাণ ৫০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিয়েছিল।


গবেষণা বলছে, বর্তমান জলবায়ু পরিস্থিতিতে যেকোনো বছরে এ ধরনের ঘটনা ঘটার প্রায় ১ শতাংশ সম্ভাবনা আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও