কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কর্মক্ষেত্রে বেতন বাড়ানোর জন্য সমঝোতায় আসার ৪ উপায়

www.tbsnews.net প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২২, ১৭:১৮

যেকোনো ব্যবসায়ে বা কর্মক্ষেত্রে দর কষাকষি করা কিংবা সমঝোতায় আসতে পারা একটি প্রধান দক্ষতার মধ্যে পড়ে। ঠিক তেমনই, একটি চাকরির প্রস্তাব গ্রহণ করার সময় অথবা কর্মক্ষেত্রে নতুন পদে প্রমোশনের সময় বেতন ঠিক করার বেলায় এই দক্ষতাটির প্রয়োজন হয়। আপনি যতটা শ্রম দিচ্ছেন, তার বিনিময়ে সঠিক পারিশ্রমিক পাচ্ছেন কিনা তা অবশ্যই নিশ্চিত করা উচিত। কিন্তু সেক্ষেত্রে শুধুমাত্র প্রতিষ্ঠানের উপর নির্ভর করে বসে থাকলে চলবে না, নিজের বিচক্ষণতাও কাজে লাগাতে হবে।


গবেষণা বলছে, এক-তৃতীয়াংশ মানুষ কর্মক্ষেত্রে নিজেদের বেতন নিয়ে সঠিক দর কষাকষি করে বেতন বাড়াতে পারে। অর্থাৎ, অধিকাংশ মানুষই নিজেদের বেতন বাড়ানোর কথা কর্তৃপক্ষকে বলতে পারে না। 


গবেষণায় আরও বলা হয়েছে, নিজেদের বেতন বাড়ানোর কথা বলতে যথেষ্ঠ আত্মবিশ্বাসী মানুষের ৮৪ শতাংশই শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত বেতন আদায় করতে সক্ষম হয়েছেন। যারা দরাদরি করেছেন বেতন নিয়ে, তাদের এক-পঞ্চমাংশকে উল্লেখযোগ্য হারে বেতন বাড়ানো হয়েছে।



একথা অস্বীকার করা যাবে না যে, বসের সাথে বেতন বাড়ানোর জন্য দর কষাকষি করাটা বেশ কঠিন ও চিন্তার একটি ব্যাপার। কিন্তু যদি এ বিষয়ে সঠিকভাবে এগোনো যায় এবং যৌক্তিক শর্তাবলি আরোপ করা যায়, তাহলে বেতন বাড়ানোর জন্য এটাই সবচেয়ে ভালো উপায়।


কিন্তু কর্মক্ষেত্রে বসদের কাছে কিভাবে প্রমাণ করবেন যে আপনি আসলেই বেতন বাড়ানোর উপযুক্ত এবং কিভাবে সেই দরাদরির প্রক্রিয়ায় সফলতা লাভ করবেন? তার জন্য অনুসরণ করতে পারেন নিচের ৪টি উপায়:

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও