কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতে নারী ও মুসলিমদের উপার্জন কেন কম

প্রথম আলো ভারত প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৮:০৩

ভারতে নারী, সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়, নিম্নবর্ণ ও ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ব্যক্তিরা চাকরির বাজারে বৈষম্যের শিকার হচ্ছেন। একই অভিজ্ঞতা ও যোগ্যতা থাকা সত্ত্বেও পুরুষের তুলনায় কম বেতন পান নারী। একইভাবে কম বেতন পান মুসলিম ও ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষ।


আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফামের নতুন এক প্রতিবেদনে এমন তথ্য দেওয়া হয়েছে। বিবিসিতে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।


অক্সফামের প্রতিবেদনে গবেষকেরা বলছেন, প্রতি মাসে গড়ে পুরুষেরা নারীদের তুলনায় চার হাজার রুপি বেশি আয় করেন। মুসলিমদের তুলনায় অমুসলিম ব্যক্তিরা সাত হাজার রুপি বেশি আয় করেন। নিম্নবর্ণ ও ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষ অন্যদের তুলনায় পাঁচ হাজার রুপি কম আয় করেন।


অক্সফাম ইন্ডিয়াস ডিসক্রিমিনেশন রিপোর্ট ২০২২–এ নারীদের কম বেতনের জন্য সামাজিক পরিস্থিতি ও চাকরিদাতাদের সংস্কারকে দায়ী করা হয়েছে। ওই প্রতিবেদন আরও বলছে, চাকরির বাজারে অন্যান্য প্রান্তিক সম্প্রদায়ও বৈষম্যের শিকার হচ্ছে।


অক্সফাম ইন্ডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অমিতাভ বেহার বলেছেন, একই যোগ্যতা থাকলেও পরিচয় বা সামাজিক প্রেক্ষাপটের কারণে কর্মীদের প্রতি ভিন্ন আচরণ করা হলে সেটিকে শ্রমবাজারে বৈষম্য বলা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও