কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপের জার্সিতে থাকছেন আদিবাসীরাও

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২, ১৯:৫৪

ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপ ধরে রাখার মিশনে নামবে অস্ট্রেলিয়া। বিশ্বকাপ সামনে রেখে দলটি সবার আগে ঘোষণা করেছিল স্কোয়াড। এবার ক্রিকেটাররা কোন ডিজাইনের জার্সি পরে বিশ্বকাপে খেলতে নামবেন তা উন্মোচন করল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।



অস্ট্রেলিয়ার বিশ্বকাপের ডিজাইন করা জার্সিতে থাকছে আদিবাসীদের ছোঁয়া। এবারই প্রথম কোনো বৈশ্বিক টুর্নামেন্টে আদিবাসীদের নকশাযুক্ত জার্সিতে খেলতে নামবে অস্ট্রেলিয়া। জার্সিটির ডিজাইন করেছেন আন্টি ফিওনা ক্লার্ক ও কোর্টনি হেগান। তাঁদের শিল্পকর্মটিতে ফুটে উঠেছে আদিবাসী ও টোরেস স্ট্রেইট আইল্যান্ডের পতাকা।


জার্সির কলার ও হাতাতে কালো রং ব্যবহৃত হয়েছে। সামনের অংশের ওপরে ডান পাশে বিশ্বকাপ ও বাঁ-পাশে অস্ট্রেলিয়ার লোগোকে জায়গা দেওয়া হয়েছে। এই দুই লোগোর নিচে ও আদিবাসী নকশার মাঝে লেখা হয়েছে অস্ট্রেলিয়ার নাম। আর হলুদ রংকে ব্যাকগ্রাউন্ডে রেখে আদিবাসী শিল্পকর্মটি সামনে-পেছনে পুরো জার্সিজুড়ে নকশা করা হয়েছে। আর ট্রাউজার তৈরি করা হয়েছে কালো রঙে। ক্যাপে থাকছে আদিবাসী ও টোরেস স্ট্রেইট আইল্যান্ডের নিজস্ব পতাকার রংও। 



জার্সির নকশাকারী হ্যাগেন বলেছেন, ‘জার্সিটি আদিবাসী ও টোরেস স্ট্রেইট আইল্যান্ডের জনগণের প্রতিনিধিত্ব করবে। অস্ট্রেলিয়ার ফার্স্ট নেশনস পতাকার রঙে ফুটিয়ে তোলা হয়েছে।’


অন্য ডিজাইনকারী ক্লার্কের প্রপিতামহ জেমস কুজেন্স আবার ১৮৬৬ সালে এমসিজিতে ল্যান্ডমার্ক ম্যাচে আদিবাসী একাদশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন। এই ডিজাইনার বলেছেন, ‘সামগ্রিক নকশাটি করা হয়েছে ব্যক্তি, সম্প্রদায়, দল ও আমাদের চারপাশে যা বিদ্যমান যেমন নদী, জমি ইত্যাদিকে একত্রে অন্তর্ভুক্ত করে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও