কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দে‌শে তৈ‌রি কনটেইনার জাহাজ যুক্তরাজ্যে রপ্তা‌নি

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২, ১৯:০০

বাংলাদেশে তৈ‌রি আ‌রও এক‌টি পণ্যবাহী কনটেইনার জাহাজ যুক্তরাজ্যে রপ্তা‌নি করা হ‌য়েছে। দে‌শীয় প্রতিষ্ঠান আনন্দ শিপইয়ার্ডের তৈ‌রি করা ৬ হাজার ১০০ টন ধারণক্ষমতার জাহাজ‌টি কি‌নে‌ছে যুক্তরাজ্যের এনজিয়ান শিপিং কোম্পানি লি‌মি‌টেড। জাহাজ‌টি রপ্তা‌নি ক‌রে ১০০ কো‌টি টাকার বে‌শি বৈ‌দে‌শিক মুদ্রা আয় ক‌রে‌ছে বাংলা‌দেশ।


মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর ইন্টারকন্টিনেন্টালে আনুষ্ঠানিকভাবে জাহাজ‌টি হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছি‌লেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।


অনুষ্ঠানে জানা‌নো হয়, জাহাজটির ৩৬৪ ফুট লম্বা, প্রস্থে ৫৪ ফুট ও গভীরতা ২৭ ফুট। জাহাজটির ইঞ্জিনের ক্ষমতা ৪১৩০ হর্স পাওয়ার, গতি ১২.৫ নটিক্যাল মাইল ও ধারণক্ষমতা ৬১০০ টন। এটি কনটেইনার, ভারী স্টিলের কয়েল, খাদ্যশস্য, কাঠ, পাশাপাশি বিপজ্জনক মালামাল বহন করতে পারবে। সমুদ্রে সম্পূর্ণ বরফ আচ্ছাদিত অবস্থায় ৪ ফুট বরফের পানিতে চলতে পারবে জাহাজটি।


নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশ আজ একটি অত্যাধুনিক মাল্টিপারপাস কন্টেইনার শিপ যুক্তরাষ্ট্রে রপ্তানি করল। এটা আমাদের গর্বের দিন। এ‌ মাধ্যমে বৈদেশিক মুদ্রা আ‌য়ে বড় ভূমিকা রাখবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও