কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভিকারুননিসায়ও ঘুষে শিক্ষক

দেশ রূপান্তর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, বেইলী রোড প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪১

রাজধানীর ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ। এই প্রতিষ্ঠানে ১০ মাস ধরে অ্যাডহক কমিটি দায়িত্ব পালন করছে। অথচ গত মার্চ থেকে আগস্ট পর্যন্ত ৪৩ জন অস্থায়ী শিক্ষক-কর্মচারী নিয়োগের ঘটনা ঘটেছে। এ জন্য কোনো দৈনিক পত্রিকা, শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট বা নোটিস বোর্ডেও দেওয়া হয়নি নিয়োগ বিজ্ঞপ্তি। নেওয়া হয়নি কোনো লিখিত পরীক্ষা। এত বড় নিয়োগের ব্যাপারে গভর্নিং বডির অনুমোদন নেওয়ারও প্রমাণ পাওয়া যায়নি।


সংশ্লিষ্ট সূত্র জানায়, বড় ‘বাণিজ্য’ করার জন্যই বিজ্ঞপ্তি ছাড়া নিয়োগ দেওয়া হয়েছে। অধ্যক্ষের ব্যক্তিগত সহকারী (পিএ) নুরুন নবী সরকার ও কেয়ারটেকার আবু সাইদের মাধ্যমে প্রার্থী জোগাড় করা হয়েছে। তারাই টাকা নিয়েছেন। ইংরেজি, গণিত ও বিজ্ঞান বিষয়ের শিক্ষক প্রার্থীদের কাছ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে। অন্যান্য বিষয়ের শিক্ষক প্রার্থীদের কাছ থেকে নেওয়া হয়েছে ৫ লাখ থেকে ৮ লাখ টাকা। কর্মচারী হিসেবে নিয়োগ পেতেও দিতে হয়েছে ৩ লাখ থেকে ৪ লাখ টাকা।


মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তরের ঢাকা অঞ্চলের পরিচালক অধ্যাপক মো. মনোয়ার হোসেন দেশ রূপান্তরকে বলেন, ‘অ্যাডহক কমিটির নিয়োগ দেওয়ার ক্ষমতা নেই। তারা স্থায়ী, অস্থায়ী বা খন্ডকালীন কোনো ধরনের শিক্ষক-কর্মচারী নিয়োগ দিতে পারে না। কোনো প্রতিষ্ঠান যদি অ্যাডহক কমিটির সময় কোনো নিয়োগ দিয়ে থাকে, তাহলে তা বৈধ হবে না।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও