কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অদ্ভুত ৪ খাবার

www.ajkerpatrika.com প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২২, ২০:৪৩

পৃথিবীতে কত আশ্চর্য রকমের খাবার আছে তার হিসাব রাখা কারও পক্ষে সম্ভব নয়। প্রতিটি জনপদে, প্রতিটি সংস্কৃতিতে এ রকম খাবারের অস্তিত্ব পাওয়া যায়। তবে অদ্ভুত খাবারগুলোর মধ্যেও আবার কোনো কোনোগুলো বেশ জনপ্রিয়। যেমন,



সেঞ্চুরি ডিম, চীন
শত বছরের ডিম বা হাজার বছরের ডিম নামেও পরিচিত এ খাবার। চীন দেশে ডিম দিয়ে রান্না করা খাবারের মধ্যে এটি প্রাচীন ও ঐতিহ্যবাহী খাবার। এটি হাঁস, মুরগি বা কোয়েলের ডিমকে দিয়ে তৈরি করা হয়। মাটি, ছাই ও লবণের মিশ্রণে কয়েক মাস ধরে ডিম রেখে সেঞ্চুরি এগ তৈরি করা হয়। এই সংরক্ষণ প্রক্রিয়ার ফলে ডিমের কুসুম গাঢ় সবুজ বা ধূসর হয়ে যায় এবং তাতে শক্তিশালী সালফারের গন্ধ তৈরি হয়। এই গন্ধযুক্ত পচা ডিম বিশেষ প্রক্রিয়ায় খাওয়া চীন দেশের ডেলিকেসি।


কাসু মারজু, ইতালি
এটি রটেন চিজ বা পচা পনির নামেও পরিচিত। এই সার্ডিনিয়ান সুস্বাদু খাবারটি মেয়াদ উত্তীর্ণ  পেকোরিনো থেকে তৈরি। ব্যাপারটিকে আরও অদ্ভুত করার জন্য এর সঙ্গে পিওফিলা কেসি নামে এক ধরনের লার্ভা পেকোরিনাতে যোগ করা হয়। এগুলো ভেতর থেকে পনিরের চর্বি  খেয়ে ফেলে এবং এই কাসু মারজুকে নরম ক্রিমি পনিরে রূপান্তরিত করে। অবশ্য এই লার্ভা বা ম্যাগোট ছাড়াও কাসু মারজু পাওয়া যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও