কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা বদলে দিল যে ঘটনা

প্রথম আলো প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২২, ১৯:৪৫

সীমিত আয়ের মানুষমাত্রই মূল্যস্ফীতির উত্তাপ টের পাচ্ছেন এখন। মূল্যস্ফীতির উত্তাপ সহনীয় রাখার ভার মূলত কেন্দ্রীয় ব্যাংকের ওপর। যদিও মুদ্রানীতির পাশাপাশি একটি সরকার এ জন্য রাজস্বনীতিকেও ব্যবহার করে। মূলত সরকার এর মাধ্যমে তার আয়-ব্যয়কে প্রভাবিত করে। করনীতিরও প্রয়োগ করা হয়। তবে বিশেষজ্ঞরা মনে করেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতিই সবচেয়ে কার্যকর পন্থা।


কেন্দ্রীয় ব্যাংক স্বাধীনভাবে ও বিচক্ষণতার সঙ্গে মুদ্রানীতি প্রণয়ন করবে, এটাই সবাই আশা করেন। কিন্তু এর বদলে কেন্দ্রীয় ব্যাংকের কাজ যদি হয় সরকারের রাজনৈতিক উদ্দেশ্য পূরণ, তাহলে উল্টো অর্থনীতিতে বিপর্যয় নেমে আসতে পারে। যুক্তরাষ্ট্রের ‘দ্য গ্রেট ইনফ্লেশন’ তেমনই এক দৃষ্টান্ত। প্রায় দুই দশক স্থায়ী দ্য গ্রেট ইনফ্লেশনকে (১৯৬০-১৯৮০) যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় অর্থনৈতিক ব্যর্থতা বলেই অনেক মনে করেন।


তবে ব্যর্থতাই শেষ কথা নয়। আইনস্টাইন যেমনটা বলেছিলেন, ‘প্রতিটি সংকটের মধ্যেই রয়েছে দারুণ সুযোগ’। কার্যত এ ঘটনার মধ্য দিয়েই যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের নীতিগত রূপান্তর ঘটেছিল। জন্ম নিয়েছিল ফেডারেল রিজার্ভের স্বাধীন সত্তা। পরে এরই আদলে বিশ্বের অন্যান্য কেন্দ্রীয় ব্যাংকেরও আধুনিকায়ন ঘটে। অর্থাৎ আধুনিক অর্থনৈতিক ব্যবস্থায় একটি কেন্দ্রীয় ব্যাংকের কাজ কী হবে, তা ঠিক হয়েছিল দ্য গ্রেট ইনফ্লেশনের অবসানের মধ্য দিয়েই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও