কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মোদির নিরাপত্তায় দৈনিক খরচ দেড় কোটির বেশি

কালের কণ্ঠ ভারত প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪৯

ভারতের প্রধানমন্ত্রীর নিরাপত্তা ব্যবস্থা বরাবরই জোরদার রয়েছে। যাকে বলে, নিরাপত্তার বজ্রআঁটুনিতে মুড়ে ফেলা থাকে। এজন্য দৈনিক কোটি টাকা খরচও হয়। প্রধানমন্ত্রীর নিরাপত্তাবলয় কেমন হয়, এজন্য ঠিক কত খরচ হয়, তারই বিবরণ এখানে তুলে ধরা হলো০।


‘স্পেশাল প্রটেকশন গ্রুপ’ (এসপিজি) নিরাপত্তা পান ভারতের প্রধানমন্ত্রী। দেশটির প্রধানমন্ত্রী পদের মেয়াদ শেষের পর, অর্থাৎ সাবেক প্রধানমন্ত্রী হলে তাকে পাঁচ বছরের জন্য এই বিশেষ নিরাপত্তা প্রদান করা হয়। তার পর ওই নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়া হয়।


ভারতের প্রধানমন্ত্রীর এসপিজি নিরাপত্তার বহর দেখলে রীতি মতো চমকে যাওয়ার কথা। যেকোনো হামলার ঘটনা এড়াতে এই বিশেষ নিরাপত্তা বলয় তৈরি করা হয়। বর্তমানে নরেন্দ্র মোদি পান এমনই নিরাপত্তা।


এই নিরাপত্তা বলয়ে প্রধানমন্ত্রীর কনভয় থাকে। কনভয়ের প্রথম গাড়িটি দিল্লি পুলিশের নিরাপত্তা কর্মীর। এই গাড়িতে সাইরেন থাকে। গাড়িটির পর থাকে এসপিজির গাড়ি। তার পরে থাকে আরো দু’টি গাড়ি। এর পরে আরও দু’টি গাড়ি থাকে। যার একটি থাকে বাম দিকে। অপরটি ডান দিকে। মধ্যখানে থাকে মোদির গাড়ি।


দু’দিক থেকে ওই দু’টি গাড়ি প্রধানমন্ত্রী মোদির গাড়িকে ঘিরে থাকে। যাতে সহজেই কেউ প্রধানমন্ত্রীর গাড়ির কাছাকাছি আসতে না পারে। প্রধানমন্ত্রীর নিরাপত্তা জোরদার করতেই এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়।


প্রধানমন্ত্রীর সুরক্ষার্থে এসপিজির বিশেষ নিরাপত্তা দল মোতায়েন করা হয়। এক হাজার জনেরও বেশি কমান্ডো ঘিরে থাকেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও