কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দীর্ঘদিনের অব্যবহৃত অর্থ অর্থের খোঁজে অর্থ বিভাগ

প্রথম আলো প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২, ১৭:০৮

দেশের জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি বিভিন্ন কার্যালয়ে কত টাকা কীভাবে পড়ে আছে, তা খুঁজে দেখতে সরকার এবার জেলা-উপজেলায় যাচ্ছে। প্রাথমিকভাবে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ধারণা করছে, সরকারি বিভিন্ন কার্যালয়ের হিসাব থেকে কমপক্ষে ৫০০ কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা হতে পারে। দীর্ঘদিন ধরে পড়ে থাকা অর্থ উদ্ধারে যশোর জেলা ঘুরে এসেছে অর্থ বিভাগের একটি দল। এর মাধ্যমে পড়ে থাকা অর্থ উদ্ধারের প্রক্রিয়া শুরু করা হয়েছে।


সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, মাঠপর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠানে দীর্ঘদিন ধরে অব্যবহৃত থাকা সরকারি অর্থের বিষয়ে বাস্তব ধারণা পেতে জেলা-উপজেলা পর্যায়ে গিয়ে খোঁজখবর করা হচ্ছে। এরই মধ্যে কিছু কিছু অর্থের সন্ধানও মিলেছে। অর্থ বিভাগের তিন সদস্যের একটি দল গত ২৯ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত যশোরের জেলা প্রশাসন, দুটি উপজেলা এবং একটি সরকারি কলেজ পরিদর্শন করে। এরপর দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ জেলা ও উপজেলা পর্যায়েও যাবে অর্থ বিভাগের দল। সরেজমিন পরিদর্শন শেষে দলগুলো আলাদা আলাদা প্রতিবেদন তৈরি করবে। এরপর প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সারা দেশের সরকারি সব কার্যালয়ের উদ্দেশে নির্দেশনা জারি করা হবে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।


জানা যায়, যশোরের ঝিকরগাছা উপজেলায় দীর্ঘদিন অব্যবহৃত পড়ে থাকা ৮২ লাখ ৮২ হাজার টাকার সন্ধান পেয়েছে সফরকারী দলটি। অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি বাস্তবায়নে সরকার উপজেলা প্রশাসনকে যে টাকা দিয়েছিল, তা থেকে এ টাকা বেঁচে গেছে। নিয়ম হচ্ছে, সরকারি বরাদ্দের টাকা বেঁচে গেলে, তা রাষ্ট্রীয় কোষাগারে ফেরত দিতে হয়। কিন্তু ঝিকরগাছা উপজেলা প্রশাসন তা ফেরত না দিয়ে ব্যাংক হিসাবে রেখে দেয়। পরে সফরকারী দলের মতামত নিয়ে ওই টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়।


ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুল হক বলেন, ‘পাঁচ থেকে ছয় বছর আগের এক প্রকল্পের টাকা ব্যাংকে পড়ে ছিল। বুঝতে পারছিলাম না ওই টাকা কী করব। অর্থ বিভাগের দলটি আসার পর পরিষ্কার হলাম। এরপর দেরি না করে ওই টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়ে দিয়েছি।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও