কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টস যার, এশিয়া কাপ কি তার

www.ajkerpatrika.com প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২, ১৭:০২

ক্রিকেট খেলাটা দক্ষতা ও কৌশলের, কিন্তু ভাগ্যের ছোঁয়াও অনেক লাগে। ভাগ্যের ছোঁয়া এবারের এশিয়া কাপে খুবই গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জেতা মানে জয়ের অর্ধেক কাজ সেরে রাখা। টুর্নামেন্টের পরিসংখ্যানও তা-ই বলছে। তাই এশিয়া কাপের ফাইনালে আজ দুই দলের অধিনায়ক বাবর আজম ও দাসুন শানাকার বিশেষ মনোযোগ থাকবে টস জয়ের ব্যাপারে।



এবারের এশিয়া কাপে প্রতিটি দলের বিশেষ মনোযোগও ছিল টসে। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এবারের টুর্নামেন্টে দেখা গেছে, টস জিতে ফিল্ডিং নেওয়া দলগুলোই অধিকাংশ ম্যাচ জিতেছে। তাই মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে দুই দলের অধিনায়কের কাছে ‘টস’ ভাগ্য জেতা খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। যে দল টস জিতবে, সেই দল এশিয়া কাপ জেতার অর্ধেক কাজ সেরে ফেলবে।



মরুর দেশে হওয়া এবারের এশিয়া কাপের পরিসংখ্যান অনুযায়ী এখন পর্যন্ত ম্যাচ হয়েছে ১২টি, একটি ম্যাচ বাদে যার প্রতিটিতে টস জিতে দলের অধিনায়কেরা ফিল্ডিং নিয়েছেন। অধিনায়কদের সিদ্ধান্ত যে সঠিক ছিল, তার প্রমাণ পাওয়া গেছে পরে ব্যাট করে দলগুলোর ম্যাচ জেতায়। মাত্র দুটি দল হেরেছে তিনটি ম্যাচ পরে ব্যাট করে। দল দুটি হচ্ছে দুই ম্যাচ হারা হংকংয়ের সঙ্গে একটি ম্যাচ হারা আফগানিস্তান। আর স্রোতের বিপরীতে গাঁ ভাসিয়ে দেওয়া বাংলাদেশ টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়ে ম্যাচ হেরেছিল আফগানিস্তানের বিপক্ষে। সব মিলিয়ে পরে ব্যাট করা দলগুলো জিতেছে ৯টি ম্যাচ। ফাইনালে বাবর আজম-দাসুন শানাকার মধ্যে যে টস জিতবে, সে-ই পরে ব্যাট করার সিদ্ধান্ত নেবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও