কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পেঁয়াজ ও কুঁড়ার তেল ক্রয়ে রাষ্ট্রীয় নিশ্চয়তার প্রস্তাব নাকচ

১০ হাজার টন পেঁয়াজ আমদানি এবং ৭ লাখ টন রাইস ব্র্যান বা কুঁড়ার তেল কিনতে রাষ্ট্রীয় গ্যারান্টি বা নিশ্চয়তা প্রদানের প্রস্তাব অর্থ মন্ত্রণালয় নাকচ করে দিয়েছে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ গত সপ্তাহে বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষকে চিঠি দিয়ে বলেছে, ‘সময়োপযোগী না হওয়ায় এ প্রস্তাব নামঞ্জুর করা হলো।’

রাষ্ট্রীয় গ্যারান্টি দেওয়ার প্রস্তাবটি ছিল পণ্য বিক্রয়কারী সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) অনুকূলে। অর্থ বিভাগকে বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছিল, টিসিবি দুটি লটে মোট ১০ হাজার টন পেঁয়াজ আমদানি করবে আর চারটি লটে ৭ লাখ লিটার রাইস ব্র্যান তেল কিনবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের চাওয়া হচ্ছে, দুটি পণ্য আমদানি ও কেনায় দরকার ছয়টি বিশ্বাসের ঋণ (লোন অ্যাগেইনস্ট ট্রাস্ট রিসিট বা এলটিআর)। এলটিআর নামে স্বল্পমেয়াদি ঋণ দেওয়া হয় আমদানি করা পণ্য বন্দর থেকে পরিবহন ও বাজারজাতকরণের জন্য। নিত্যপণ্যের ক্ষেত্রে এর মেয়াদ ৯০ থেকে ১২০ দিন হয়ে থাকে।

এলটিআর ঋণের বিপরীতে সোনালী ব্যাংকের বৈদেশিক বাণিজ্য শাখার অনুকূলে দুটি এবং রূপালী ব্যাংকের কারওয়ান বাজার শাখার অনুকূলে চারটি আলাদা রাষ্ট্রীয় গ্যারান্টি চায় বাণিজ্য মন্ত্রণালয়।

টিসিবির তথ্য অনুযায়ী, গতকাল বৃহস্পতিবার প্রতি কেজি দেশি পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকায় এবং আমদানি করা পেঁয়াজ ৩৫ থেকে ৪০ টাকায় কেনাবেচা হয়েছে।

এদিকে গত ২ জুন বাণিজ্য মন্ত্রণালয়ে রাইস ব্র্যান তেলের উৎপাদন বৃদ্ধি ও উৎসাহিতকরণের জন্য সংশ্লিষ্ট পক্ষগুলোর অংশগ্রহণে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে রাইস ব্র্যান তেলকে টিসিবির পণ্য তালিকা এবং সরকারি প্রতিষ্ঠানের রেশনে যুক্ত করার পরামর্শ এসেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন