কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কেন পাসপোর্টের মানের উত্তরণ ঘটছে না?

www.tbsnews.net তারেক অণু প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৭:১৫

বাংলাদেশি পাসপোর্টে যে একটামাত্র কাজের দেশটিতে ভিসার ঝামেলা ছাড়া যাওয়া যেত, সেটি ইন্দোনেশিয়া। কিন্তু বেশ অনেক মাস ধরে আমাদের ইন্দোনেশিয়ার পাপুয়া দ্বীপে (একই দ্বীপের অন্য অংশে পাপুয়া নিউ গিনি অবস্থিত) বার্ডস অভ প্যারাডাইস দেখার জন্য যাবার পরিকল্পনা। সেজন্য আগাম অর্থ জমা দিয়ে রাখা হয়েছে দুই বছর হয়ে গেল। 


কোভিডের কারণেই ট্রিপ পিছিয়েছিল, এখন পিছাচ্ছে ভিসার কারণে। কারণ আগে বাংলাদেশিরা স্রেফ উড়ে ইন্দোনেশিয়া নামলেই পোর্ট এন্ট্রি বা ভিসা ফ্রি সুবিধা পেতেন। কিন্তু মহামারিকালে সেটা বন্ধ করে দেয়া হয়েছিল সারা পৃথিবীর জন্যই। 


এরপর সেই ব্যবস্থা আবার চালু হয়েছে, প্রায় শখানেক দেশের জন্য ইন্দোনেশিয়া পোর্ট এন্ট্রির দুয়ার উম্মুক্ত করে দিয়েছে, কিন্তু বাংলাদেশ এখনো সেই তালিকায় উঠতে পারেনি!


বিশ্বের ৯ম দুর্বলতম পাসপোর্ট বাংলাদেশের সবুজ পাসপোর্টে যে ৪১টি দেশে ইচ্ছে করে ধুম করে যাওয়া যায় বলে এই বছরেও তালিকা দেওয়া হয়েছে সেখানে বিশাল শুভঙ্করের ফাঁকি আছে। এই ৪১ দেশের মধ্যে ১১টাই ওয়েস্ট ইন্ডিজের দ্বীপ। কে কবে বাংলাদেশ থেকে শুধু ওয়েস্ট ইন্ডিজ ঘুরতে গেছে? এর মাঝে একাধিক দ্বীপদেশ বলে দিয়েছে যে সেখানে বাংলাদেশিদের যেতে হলে আগে আগেই আমেরিকার ভিসা নিয়ে যেতে হবে, যাতে মানুষ চোরাচালান রোধ করা যায়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও