কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘ভারত জোড়ো যাত্রা’য় কি ঘুরে দাঁড়াতে পারবে কংগ্রেস?

প্রথম আলো প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৬:৪৫

ভারতের বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধী গতকাল বুধবার দেশজুড়ে বহুল আলোচিত লংমার্চ কর্মসূচির উদ্বোধন করেছেন। ‘ভারত জোড়ো যাত্রা বা ভারতকে ঐক্যবদ্ধ করো’ নামে এই পদযাত্রায় রাহুলের সঙ্গী হবেন কংগ্রেসের শতাধিক নেতা। কিন্তু ডিজিটাল যুগে এই লংমার্চ কর্মসূচি দিয়ে দলটি ঘুরে দাঁড়াতে পারবে কি না, এ নিয়ে একটি বিশ্লেষণমূলক প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি।


গতকাল বিকেলে ভারতের দক্ষিণের রাজ্য তামিলনাড়ুর কন্যাকুমারী থেকে এ কর্মসূচির উদ্বোধন করেন রাহুল গান্ধী। ৫ মাসে দীর্ঘ ৩ হাজার ৫৭০ কিলোমিটার পাড়ি দিয়ে ১২টি রাজ্য অতিক্রম করে এই লংমার্চ শেষ হবে সর্বোত্তরের রাজ্য কাশ্মীরের শ্রীনগরে।


দীর্ঘ এই যাত্রাপথে দিনে জনগণের সঙ্গে মিলিত হবেন রাহুল। করবেন অস্থায়ী তাঁবুতে রাতযাপন। দলীয় ওয়েবসাইটে সরাসরি সম্প্রচার করা হবে ‘ভারত জোড়ো যাত্রা’। জনগণকে দলের বার্তা দিয়ে বাজানো হবে গান। এ রাজনৈতিক কর্মসূচির মূল লক্ষ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।


কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা শশী থারুর বলেন, ‘ভারতের সংবিধানে ধারণ করা আদর্শ রক্ষায় নানাভাবে আমরা অস্তিত্বের সংগ্রামে রয়েছি। এই লংমার্চের বার্তা হলো আমরা হলাম সেই দলের, যে দলটি ভারতকে ঐক্যবদ্ধ করতে পারে এবং ক্ষমতাসীন দলের ধর্ম, বর্ণ ও ভাষাভিত্তিক বিভাজনের প্রক্রিয়া থামাতে পারে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও