কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রত্যাখ্যানের ‘আনন্দ’ আখ্যান

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২২, ১১:০৮

প্রত্যাখ্যান। এই এক শব্দের ভেতরেই আছে অগ্রাহ্য, উপেক্ষা, অনাদর। আছে পরিত্যাগ বা পরিহার। কিন্তু শিরোনামে দেওয়া ‘আনন্দ’ কখনোই সচরাচর শাব্দিকভাবে প্রত্যাখ্যানের সঙ্গে মেলে না। বাংলা বা ইংরেজি—দুই ভাষাতেই প্রত্যাখ্যান মানেই যেন বিষাদের বাতাবরণ। কিন্তু কবি শক্তি চট্টোপাধ্যায়ের কাছ থেকে ধার করা পঙ্‌ক্তিতে বললে এবারের ভাবনাটা দাঁড়ায়–প্রত্যাখ্যানে দুমড়ে-মুচড়ে যেতেই পারি, কিন্তু কেন যাব?


প্রত্যাখ্যাতদের প্রত্যাখ্যান সব সময়ই বোঝায়, ‘তুমি অযোগ্য, তুমি ব্রাত্য’। আর সেই অনুভূতিই আমাদের নিদারুণভাবে বোঝায় সফলতা ও ব্যর্থতার সংজ্ঞা। এক ধাক্কায় ফেলে দেয় অসফলের কাতারে। কিন্তু আসলেই কি প্রত্যাখ্যান মানেই সকরুণ ব্যর্থতা? নাকি এক প্রত্যাখ্যান মানেই আরও বহু সম্ভাবনার দুয়ার?


প্রত্যাখ্যাত হয়ে হতাশ হয়ে পড়ার দিন হয়তো মানুষ শেষ করে এনেছে। পশ্চিমা সমাজে শুরু হয়েছে প্রত্যাখ্যান বা ব্যর্থতা উদ্‌যাপনের সংস্কৃতি। মানুষ এখন নিজের আবেগগুলো নিয়ে আরও স্বচ্ছ হতে চলেছে। এই প্রক্রিয়া মানুষকে এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। 


প্রথম প্রশ্নটায় ইতিবাচক উত্তর দেওয়ার মানুষ পাওয়া যাবে ঢের। কিন্তু আপনার মন দেওয়া-নেওয়ায় ব্যর্থতা অথবা চাকরি না পাওয়া ইত্যাদি প্রত্যাখ্যান আপনার আশপাশের মানুষ দেখবে আপনার ব্যর্থতা হিসেবে। শুধু দেখেই ক্ষান্ত হবে না তারা, পদে পদে মনেও করিয়ে দেবে। ওদিকে বারবার নিজের প্রত্যাখ্যানের পোস্টার দেখতে দেখতে আপনার মনে হতেই পারে, ‘আমি হয়তো ব্যর্থই!’


প্রত্যাখ্যানে কী হয়


যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার ডিউক ইউনিভার্সিটির সাইকোলজি ও নিউরোসায়েন্সের ইমেরিটাস অধ্যাপক মার্ক লিয়েরি প্রায় কয়েক দশক ধরে প্রত্যাখ্যানের প্রভাব নিয়ে গবেষণা করছেন। তিনি গবেষণায় পেয়েছেন, প্রত্যাখ্যান একজন ব্যক্তির উৎসাহ-উদ্দীপনাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করে। নতুন করে ফের শুরু করার বিষয়টিই থমকে যায় অনেক ক্ষেত্রে। এমনকি কখনো কখনো একজন ব্যক্তি আশপাশের চেনা বলয় থেকে নিজেকে বিচ্যুত বলে ভাবতে শুরু করে।


মার্ক লিয়েরি বলছেন, প্রত্যাখ্যানের প্রতি মানুষ খুবই সংবেদনশীল থাকে। গবেষণায় দেখা গেছে, মানুষের মস্তিষ্কের যেসব অংশ শারীরিক ব্যথা পেলে উদ্দীপ্ত হয়, প্রত্যাখ্যানেও ঠিক তাই-ই হয়।


কারণ প্রত্যাখ্যানে শুধু যে আফসোস সৃষ্টি হয়, তা কিন্তু নয়; বরং সেই সঙ্গে তৈরি হয় উদগ্র চেষ্টার পরও আকাঙ্ক্ষিত ফল হাতে না পাওয়ার মনোবেদনা। বুঝুন তবে, প্রত্যাখ্যানের যন্ত্রণা কতটা তীব্র!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও