কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ত্বকের শুষ্কতা দূর করবে ঘরে তৈরি ৫ স্ক্রাব

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০২২, ১৯:১৮

নিয়মিত বিরতিতে আমাদের ত্বকের উপরিভাগে মরা চামড়া জমে। এতে ত্বক প্রাণহীন ও রুক্ষ হয়ে পড়ে। এছাড়া ময়লা ও তেল জমে সৃষ্টি হয় ব্ল্যাকহেডসের। এগুলো দূর করে ত্বক উজ্জ্বল রাখতে চাইলে ব্যবহার করতে পারেন ঘরে তৈরি স্ক্রাব। জেনে নিন কীভাবে তৈরি ও ব্যবহার করবেন ৫ স্ক্রাব।


১। গ্রিন টি ও মধুর স্ক্রাব  
প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে মধু অতুলনীয়। স্ক্রাবটি তৈরি করার জন্য এক মগ কড়া লিকারের গ্রিন টি থেকে ১ চা চামচ উঠিয়ে নিন। এর সঙ্গে ১ চা চামচ মধু ও ১ চা চামচ চিনি মিশিয়ে ত্বকে ঘষুন। কিছুক্ষণ অপেক্ষা করে পরিষ্কার কাপড় দিয়ে মুছে ধুয়ে ফেলুন ত্বক। ত্বকের রুক্ষতা দূর হবে নিয়মিত ব্যবহার করলে।


২। কফির স্ক্রাব
কফি গুঁড়ার সঙ্গে অল্প পানি মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন। ত্বকে ৫ মিনিট ঘষুন এটি। এরপর ঠান্দা পানির ঝাপটায় ধুয়ে ফেলুন। চাইলে অল্প নারিকেলের তেল মিশিয়ে নিতে পারেন। ত্বক হবে পেলব ও উজ্জ্বল।



৩। চিনি ও লেবুর স্ক্রাব
২ টেবিল চামচ চিনির সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস মেশান। পরিমাণ মতো নারিকেলের তেল মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন কয়েক মিনিট। ধুয়ে ফেলুন কুসুম গরম পানি দিয়ে।


৪। অ্যালোভেরা ও মুলতানি মাটির স্ক্রাব
মুলতানি মাটির সঙ্গে কয়েক ফোঁটা গোলাপজল ও প্রয়োজন মতো অ্যালোভেরা জেল মিশিয়ে স্ক্রাব বানাইয়ে নিন। মিশ্রণটি ৫ মিনিট ম্যাসাজ করুন ত্বকে।


৫। মধু ও দারুচিনির স্ক্রাব
৩ টেবিল চামচ মধুর সঙ্গে ১ টেবিল চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রণটি কয়েক মিনিট ম্যাসাজ করুন ত্বকে। এরপর আরও ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন ঠান্ডা পানি দিয়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও