কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


উপকারী আইস ফেসিয়াল

প্রকৃতি এখন বেশ খামখেয়ালি। এই বৃষ্টি তো এই প্রচণ্ড গরম। প্রকৃতির খামখেয়ালিপনায় ত্বকের অবস্থাও নাজেহাল। এই ঘাম ছুটছে দরদর করে তো পরক্ষণেই কড়া রোদে পুড়ছে আচ্ছা মতো। আবার প্রচণ্ড গরমে, ক্লান্তিতে চোখ-মুখ ফুলে হয়তো একাকার। এ অবস্থায় আপনাকে দুদণ্ড শান্তি দিতে পারে আইস ফেসিয়াল। ত্বকের পোড়া দাগ, চোখের নিচের কালি বা ফোলাভাব দূর করতে এর জুড়ি মেলা ভার।

অনেকক্ষণ রোদে থাকার পর ঘরে ফিরলে ত্বকে একরকম জ্বালাপোড়া ভাব অনুভব হয়। তীব্র গরমে ছাতা, সানগ্লাস ও কাপড়ে মুখ ঢেকে থাকলেও অনেকেরই এই ত্বক জ্বলা ভাব হয়ে থাকে। আর যদি হয় সংবেদনশীল ত্বক, তাহলে ত্বক লাল হয়ে যাওয়া, অ্যালার্জি বা লাল লাল র‍্যাশের সমস্যাও দেখা দেয়। বিউটি এক্সপার্টদের মতে, এসব সমস্যার সমাধান রয়েছে আইস ফেসিয়ালে।

যা করতে হবে

বাইরে থেকে বাড়িতে ফিরে প্রথমে পরিষ্কার পানিতে মুখ ধুয়ে নিতে হবে। এবার ত্বকের যেসব অংশে জ্বলা ভাব কিংবা র‍্যাশ দেখা দিয়েছে, সেসব অংশে আইস কিউব, অর্থাৎ বরফের টুকরো নরম কাপড়ে নিয়ে আলতো হাতে ঘষে নিতে হবে। বিশেষ করে চোখের চারপাশে বরফের টুকরো আলতো করে ম্যাসাজ করলে ত্বক জ্বলা এবং চোখের ফোলা ভাব, চোখের চারপাশের কালচে ভাব কমে যায়। এটি তৈলাক্ত মুখের তেলতেলে ভাবও কমিয়ে থাকে এবং খোলা লোমকূপ বন্ধে সহায়তা করে থাকে। ব্যবহার করা এই আইস কিউব বা বরফের টুকরোয় যদি ব্যবহার করা হয় মধু, শসা, লেবুর রস, বিটের রস, গ্লিসারিন, গ্রিন-টি, টমেটোর রস, তাজা গোলাপ ফুলের পাপড়ির রসের মতো উপাদান, তাহলে তো কথাই নেই। সব ধরনের ত্বকের যত্নে আইস কিউব ব্যবহার করা গেলেও মিশ্র ত্বকে এটি বেশি কার্যকর। আইস কিউব ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে আনে গোলাপি আভা। উজ্জ্বলতা বাড়িয়ে ত্বক করে লাবণ্যময়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন