কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বস্তি নিয়ে ফিরবেন তো?

জাগো নিউজ ২৪ বিভুরঞ্জন সরকার প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০২২, ১১:০৭

প্রায় তিন বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার রাষ্ট্রীয় সফরে দিল্লি গেছেন। মঙ্গলবার এই লেখা যখন পাঠক পড়বেন তখন দুই দেশের দুই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর শীর্ষ বৈঠক হবে একই স্থানে, হায়দরাবাদ হাউসে। সফরে কী কী বিষয় আলোচনায় আসবে, তা সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন আগাম জানিয়ে বলেছেন, ‘অনিষ্পন্ন বিষয়’-এ কী করে এগোনো যায়, ‘গতিশীল সম্পর্ক’ কী করে সুসংহত করা যায় এবং দ্বিপক্ষীয় ‘বিভিন্ন চ্যালেঞ্জ’ কী করে মোকাবিলা করা যায়— সে সব বিষয় আলোচনায় আসবে।


অনিষ্পন্ন বিষয়ের মধ্যে এক নম্বরে থাকার কথা তিস্তার পানিবণ্টন বিষয়ে দীর্ঘ সময় ধরে ঝুলে থাকা চুক্তি স্বাক্ষর। কিন্তু আলোচনা তিস্তা প্রসঙ্গ বাংলাদেশ তুললেও ভারত কি বিষয়টি ফয়সালা করবে। খবর হলো ভারত তিস্তা এবারও ভবিষ্যতের হাতে ছেড়ে দেবে বলেই খবর পাওয়া যাচ্ছে।


ভারতীয়রা উদার না হলে যে তিস্তাসহ অভিন্ন অবশিষ্ট ৫৩ নদীর পানি ভাগাভাগি এবং পানি সদ্ব্যবহারের সুযোগ যে আসবে না, এটা স্পষ্ট হয়ে গেছে শেখ হাসিনার এক বক্তব্যে। পানি ভাগাভাগির ‘সমস্যা ভারতে’ উল্লেখ করে তিনি ভারতের বার্তা সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘পানি যেহেতু ভারত থেকে আসে, ভারতের উচিত আরও উদার হওয়া। এতে দুই দেশই লাভবান হবে। পানির অভাবে আমাদের দেশের মানুষকে অনেক ভুগতে হয়। বিশেষ করে তিস্তা নিয়ে অনেক সমস্যা হয়। ফসল ফলানো যায় না। আমি মনে করি, এই সমস্যার সমাধান হওয়া উচিত।’ পানি সমস্যার সমাধান ভারতের ওপর নির্ভর করছে উল্লেখ করে তিনি বলেন যে, ভারতের উচিত উদার মানসিকতা দেখানো। উদার মানসিকতা এবার দেখা যাবে সেরকম কোনো খবরও নেই।


বাংলাদেশ ও ভারতের বর্তমান সম্পর্ক কেমন? পররাষ্ট্রমন্ত্র্রী আবদুল মোমেন রোববার বলেছেন, ‘আদর্শ সম্পর্ক’। আবার দুই দেশের সম্পর্ককে ‘সোনালি অধ্যায়’ চমৎকার, সর্বকালের ‘সর্বোত্তম’সহ বহু বিশেষণে বর্ণনা করা হয়। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকেই দুই দেশের সম্পর্ক নিয়ে পদস্থ সব পর্যায়ের প্রায় সবার মুখের ভাষার সঙ্গে দেহের ভাষাও বদলে গেছে। বলা হচ্ছে, ৫১ বছরে বহু চড়াই-উতরাই পেরিয়ে দ্বিপক্ষীয় সম্পর্ক এখন সর্বোচ্চ পর্যায়ে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও