কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পররাষ্ট্রমন্ত্রীর দিল্লি সফরে না যাওয়া কি ‘ডিপ্লোম্যাটিক ইলনেস’?

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২২, ১৯:৪৪

কূটনীতিতে ‘ডিপ্লোম্যাটিক ইলনেস’ বলে একটি শব্দ প্রচলিত আছে। এর অর্থ হচ্ছে যখন কোনও কূটনীতিক কারও সঙ্গে দেখা করতে চাইছেন না, দেখা করা ঠিক হবে না, দেখা করার জন্য নিষেধ করাসহ যেকোনও কারণে দেখা করেন না বা কোথাও যান না, তখন অজুহাত হিসেবে ‘শারীরিক অসুস্থতার’ কথা বলা হয়। এই অজুহাতটি কূটনীতিতে বিভিন্ন স্তরে বিভিন্ন সময়ে ব্যবহার করা হয়।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত যাত্রায় সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের নাম ছিল। এমনকি প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি তার যাওয়ার কথা জানিয়েছিলেন। রবিবার (৫ সেপ্টেম্বর) সকালে জানা যায় পররাষ্ট্রমন্ত্রী যাচ্ছেন না এবং কারণ হিসেবে শারীরিক অসুস্থতার কথা জানানো হয়। এর আগে কখনোই কোনও পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হননি, এমন ঘটনা ঘটেনি।


সফরের তিন সপ্তাহ আগে পররাষ্ট্রমন্ত্রীর ‘আমি ভারতে গিয়ে বলেছি, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে’ মন্তব্যে বিব্রত হয় সরকার। ওই সময়ে আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতারা এর তীব্র সমালোচনা করেন। তখন থেকে একটি গুঞ্জন ছিল ভারত সফরে তিনি যাচ্ছেন কিনা এবং পরবর্তী সময়ে সেটি সত্যি পরিণত হয়।


পররাষ্ট্রমন্ত্রীর না যাওয়া ‘ডিপ্লোম্যাটিক ইলনেস’ কিনা জানতে চাইলে সাবেক পররাষ্ট্র সচিব মো. তৌহিদ হোসেন বলেন, ‘এটি আমি বলতে পারবো না। এক্ষেত্রে সরকারিভাবে বলা হয়েছে তিনি অসুস্থ এবং এটি আমরা মেনে নিই।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও