কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রেডিওথেরাপি সেবা বন্ধ চার মাস, ভোগান্তি

www.ajkerpatrika.com ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ঢামেক) প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২২, ১২:৩১

নেত্রকোনা সদরের মুদিদোকানি মতিউর রহমানের কয়েক মাস আগে কোলন ক্যানসার শনাক্ত হয়। স্বজনদের সহায়তায় তাঁকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকদের পরামর্শে তাঁকে রেডিওথেরাপি দেওয়ার পরামর্শ দেওয়া হয়। এতে বিপাকে পড়েন তিনি। কারণ দেশের সর্ববৃহৎ এ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে রেডিওথেরাপি দেওয়ার যন্ত্র দুটি দীর্ঘদিন ধরে অকেজো।


মতিউর রহমান বলেন, ‘থেরাপি মেশিন নষ্ট থাকায় ঢামেক কর্তৃপক্ষ আমাকে মহাখালীর জাতীয় ক্যানসার ইনস্টিটিউট হাসপাতালে যেতে বলে। সেখানেও রোগীর বাড়তি চাপ। সে কারণে ভোগান্তিতে পড়তে হচ্ছে।’


ঢামেক হাসপাতালের ক্যানসার বিভাগে রেডিওথেরাপি দেওয়ার জন্য প্রায় ২৩ কোটি টাকায় কেনা দুটি রেডিওথেরাপি মেশিন দীর্ঘদিন ধরে অকেজো। জানা গেছে, রেডিওথেরাপি দেওয়ার কোবাল্ট মেশিনটি গত এপ্রিল থেকে অকেজো। সংশ্লিষ্টরা জানান, এ মেশিনের সহায়তায় দিনে দুই শিফটে প্রায় ১০০ রোগীকে সেবা দেওয়া সম্ভব হতো। একজন রোগীর সেবা পেতে ব্যয় হতো মাত্র ১০০ টাকা। অথচ বেসরকারি প্রতিষ্ঠানে একই সেবা পেতে রোগীদের গুনতে হচ্ছে দেড় হাজার থেকে ৩ হাজার টাকা। প্রায় ১২ কোটি টাকা ব্যয়ে কেনা মেশিনটি ২০১৮ সালের ২১ অক্টোবর স্থাপন করা হয়। স্থাপনের পর প্রায়ই ত্রুটি দেখা দিত। কয়েক দফা মেরামতের পর সর্বশেষ গত ২৬ এপ্রিল থেকে আর কাজ করছে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও