কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এই ৫ খাবারেই লিভার থেকে বেরিয়ে যায় জমে থাকা বিষ! সুলুক সন্ধান দিলেন পুষ্টিবিদ

eisamay.com প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০২২, ১৯:১৩

 লিভার শরীরের এক বিশেষ অঙ্গ। এই অঙ্গটির স্বাস্থ্য নিয়ে প্রতিটি মানুষকেই সতর্ক হতে হবে। কারণ লিভার ঠিক না থাকলে শরীরে তার গুরুতর প্রভাব পড়তে পারে। এবার আমাদের হাতের কাছে এমন কিছু খাবার রয়েছে যা এই সমস্যার সহজ সমাধান করতে পারে। এমনকী লিভারকে ডিটস্ক করে এই খাবারগুলি ।


এই প্রসঙ্গে অ্যাপোলো ২৪*৭ ডা: উৎস বাসু'স ক্লিনিকের প্রধান ডায়েটিশিয়ান ঈশানী গঙ্গোপাধ্যায় বলেন, মাথায় রাখতে হবে যে কিছু খাবার লিভারের জন্য ভালো। এবার লিভার অনেক ক্ষেত্রেই ঠিক থাকে না। আর এর পিছনে থাকে মানুষের কিছু বদভ্যাস। লিভার সারাদিন বিপাকে অংশ নেয়। এবার বিপাকের পর শরীরে কিছু খারাপ পদার্থ তৈরি হয়। এই টস্কিন জমে লিভারে। সেক্ষেত্রে কিছু খাবার খেলে লিভার থেকে এই টক্সিন সহজে বের হয়ে যেতে পারে। তাই এই বিষয়টি মাথায় রাখুন।



এদিকে লিভার ডিজিজে আক্রান্তের সংখ্যা বাড়ছে। দেখা গিয়েছে যে কিছু খাবার কিন্তু এক্ষেত্রে সমস্যা তৈরি করে। অর্থাৎ কিছু এমন খাবার রয়েছে যা লিভারের সমস্যা বাড়ায়। সেক্ষেত্রে ফ্যাটি লিভার থেকে শুরু করে অনেক গুরুতর সমস্যা হতে পারে। তাই সতর্ক হয়ে যেতে হবে।


লিভার ডিজিজ থেকে বাঁচতে চাইলে এবং লিভার থেকে টক্সিন বের করে দিতে কিছু খাবার রাখতে হবে পাতে)। এই বিষয়টি মাথায় রাখার চেষ্টা করুন।


​১. রসুন লিভার থেকে বের করে দেয় বিষ

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও