কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাবরাংয়ে বিনিয়োগ হচ্ছে ২ হাজার ৮৭৬ কোটি টাকা

প্রথম আলো টেকনাফ প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০২২, ১৪:১৩

এগিয়ে চলছে টেকনাফের সাবরাং পর্যটন অঞ্চলের কাজ। ইতিমধ্যে মাটি ভরাটের প্রথম ধাপের কাজ শেষ হয়েছে আর প্রকল্প এলাকার সার্বিক অগ্রগতি হয়েছে ৫০ শতাংশের বেশি। এখন পর্যন্ত ১৮টি দেশি-বিদেশি কোম্পানি সাবরাংয়ে বিনিয়োগের অনুমোদন পেয়েছে। বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) জানিয়েছে, আগামী বছরের শুরুর দিকে বিনিয়োগকারীরা স্থাপনা নির্মাণের কাজ শুরু করতে পারবেন।


কক্সবাজার থেকে ৮০ কিলোমিটার দূরে টেকনাফ উপজেলার সাবরাং এলাকায় প্রায় ১ হাজার একর জমিতে গড়ে উঠছে বিশেষ পর্যটন এই অঞ্চল। থাইল্যান্ডের পাতায়ার আদলে এই এলাকা আন্তর্জাতিক মানের পর্যটন এলাকা হিসেবে গড়ে তোলার পরিকল্পনা আছে বেজার।


বেজার তথ্যানুসারে, এখন পর্যন্ত সাবরাং পর্যটন অঞ্চলে বিনিয়োগে আগ্রহী ১৮টি কোম্পানিকে প্রায় ১৪০ একর জমি বরাদ্দের অনুমোদন দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানগুলো প্রায় ৩০ কোটি ২৮ লাখ ডলার বা প্রায় ২ হাজার ৮৭৬ কোটি টাকা বিনিয়োগ করবে।


গত ১৬ জুলাই কক্সবাজারের সাবরাং টু৵রিজম পার্কে সর্বশেষ সাতটি প্রতিষ্ঠানের বিনিয়োগ প্রস্তাব অনুমোদন করে সরকার। নতুন অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলো ৯ কোটি ৪৪ লাখ ৪০ হাজার মার্কিন ডলার বা ৮৯৭ কোটি ১৮ লাখ টাকা বিনিয়োগ করবে। এর আগের দুই অর্থবছরে ১১টি প্রতিষ্ঠানকে সাবরাংয়ে বিনিয়োগের অনুমোদন দেওয়া হয়।


বিনিয়োগকারীরা এখানে পাঁচ তারকা হোটেল, কটেজ ও রিসোর্ট, খেলাধুলাসংক্রান্ত পরিবেশবান্ধব বিভিন্ন স্থাপনা নির্মাণ করবে। এসব প্রতিষ্ঠানে ১০ হাজারের বেশি মানুষের কর্মসংস্থান হবে। এ ছাড়া এখানে থাকবে ক্লক টাওয়ার, লেক, গলফ খেলার স্থান, ইকোপার্ক, জেটিসহ বিভিন্ন স্থাপনা। তবে প্রকল্প এলাকার ভূমি উন্নয়নকাজ সম্পূর্ণ শেষ না হওয়ায় এখনো তাদের জমি বুঝিয়ে দেওয়া হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও