কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মোবাইল ফোনের জ্যামিং কেন হয়?

ডিজিটাল বাংলাদেশে এখন ডিজিটাল স্মার্ট প্রযুক্তি, অ্যান্ড্রয়েড-গ্যাজেটের জয়-জয়কার যুগ চলছে। বিশ্বায়নের সঙ্গে সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে স্মার্টফোন অ্যান্ড্রয়েড না হলে চলেই না। মোবাইল ফোন এখন সবখানে। ওদিকে নেটওয়ার্ক জগতে ৫জি আসছে। ডিজিটাল প্রযুক্তি স্মার্টফোন, মোবাইল ফোন উচ্চবিত্ত থেকে শুরু করে সাধারণ খেটে খাওয়া মানুষ, সবাই ব্যবহার করেন।

শহর থেকে নগরে, নগর থেকে প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে গেছে মোবাইল ফোন। মোবাইল ফোন শুধু এখন কথা বলার যন্ত্র নয়। এটি এখন সামাজিক ও অর্থনৈতিক জীবনের একটি অত্যাবশ্যকীয় অনুষঙ্গ। মোবাইল ফোন কারো কাছে প্রেম, কারো কাছে জীবন, জীবিকা ব্যবসা। শেখ হাসিনা সরকারের বাংলাদেশ ডিজিটাল হওয়ায় এ সময়ে অ্যান্ড্রয়েড, মোবাইল ফোনের প্রসার ঘটেছে খুব দ্রুতবেগে।

হু হু করে বাড়ছে ব্যবহারকারী। সব গ্রাহক চায় যে কোনো সময় যে কোনো স্থান থেকে নির্বিঘ্নে কথা বলতে এবং স্পষ্টভাবে শুনতে। আর এজন্য নেটওয়ার্ক বাড়ানোর দৌঁড়ে ব্যস্ত সব অপারেটর। জ্যামিং কি?সব মোবাইল অপারেটরই চায় দেশের সব জেলা উপজেলায় নিজের নেটওয়ার্ক মজবুত করতে যাতে প্রতিযোগিতামূলক বাজারে গ্রাহক হারাতে না হয়। কিন্তু তারপরও বিভিন্ন গ্রাহক বিভিন্ন সময় মোবাইল ফোন বেইজ স্টেশনের কাছাকাছি থেকেও পাচ্ছেন না নেটওয়ার্ক।

কথা বলতে পারছেন না স্বাচ্ছন্দ্যে। কল ড্রপ করছে। সব মোবাইল অপারেটরই এখন ডিজিটাল প্রযুক্তি- জিএসএম, অত্যাধুনিক জিপিআরএস, এজ্সহ বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে। জিএসএম প্রযুক্তি হচ্ছে সম্মিলিত একটি চ্যানেল অ্যাকসেস পদ্ধতি। বাংলাদেশে টেলিটক, গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও এয়ারটেল অপারেটর এ প্রযুক্তি ব্যবহার করছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন