কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নাজিব রাজাকের স্ত্রী রোসমাহও ঘুষের মামলায় দোষী সাব্যস্ত

প্রথম আলো মালয়েশিয়া প্রকাশিত: ০১ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫৫

দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের স্ত্রী রোসমাহ মানসোরও ঘুষ চাওয়া ও গ্রহণের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। আজ বৃহস্পতিবার হাইকোর্টের একজন বিচারপতি দেশটির সাবেক ফার্স্ট লেডিকে দোষী সাব্যস্ত করেন।


বিবিসির খবরে বলা হয়েছে, রোসমাহ মানসোরের বিরুদ্ধে সৌরশক্তি প্রকল্পের ১৯৪ মিলিয়ন রিঙ্গিত আর্থিক কেলেঙ্কারিসংক্রান্ত তিনটি অভিযোগ আনা হয়েছিল। তবে তিনি অভিযোগ অস্বীকার করে আসছিলেন।


রোসমাহ মানসোরের বিরুদ্ধে মানি লন্ডারিং এবং কর ফাঁকির আরও কয়েকটি অভিযোগ আনা হয়েছে।


সম্প্রতি মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ১২ বছরের দণ্ড দেন দেশটির আদালত। উচ্চ আদালতে আপিল খারিজ হওয়ার পর তাঁকে কারাগারে পাঠানো হয়। এর আগে ২০২০ সালে তাঁকে এই দণ্ড দেওয়া হয়েছিল। ৬৯ বছর বয়সী রাজাকের অপরাধ তিনি মালয়েশিয়ার রাষ্ট্রীয় তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদের (ওয়ানএমডিবি) কোটি কোটি মার্কিন ডলারের দুর্নীতির সঙ্গে জড়িত। এই অপরাধে ২০২০ সালের ২৮ জুলাই তাঁকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছিলেন দেশটির একটি আদালত। একই সঙ্গে তাঁকে প্রায় ৫ কোটি মার্কিন ডলার জরিমানাও করা হয়েছিল।
ওয়ানএমডিবি দুর্নীতির মামলার সাত অভিযোগের সবগুলোতে নাজিব রাজাককে দোষী সাব্যস্ত করেন মালয়েশিয়ার আদালত। প্রতিটি অভিযোগের জন্য আলাদাভাবে সাজা ঘোষণা করা হয়। এর মধ্যে ক্ষমতার অপব্যবহারের দায়ে একটি অভিযোগে নাজিবকে ১২ বছরের কারাদণ্ডের পাশাপাশি জরিমানা করা হয়। এ ছাড়া দায়িত্বে থেকে অপরাধমূলক বিশ্বাসভঙ্গের তিনটি অভিযোগের প্রতিটিতে তাঁকে ১০ বছর করে এবং মুদ্রা পাচারের তিনটি অভিযোগের প্রতিটিতে ১০ বছর করে সাজা দেওয়া হয়। রায়ে বলা হয়, নাজিবের সব কটি ধারার সাজা একসঙ্গে কার্যকর হবে। ফলে সব মিলিয়ে সর্বোচ্চ ১২ বছর জেল খাটতে হবে তাঁকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও