কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বস্ত্রখাতকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় সক্ষম করতে নানা পরিকল্পনা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ৩১ আগস্ট ২০২২, ১৬:১৯

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, দেশের বস্ত্রখাতকে যুগোপযোগী ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের সক্ষমতা তৈরি করতে নীতিমালা এবং পরিকল্পনা বাস্তবায়ন করছে মন্ত্রণালয়।


বুধবার (৩১ আগস্ট) রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে টেক্সটেক বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।


মন্ত্রী বলেন, দেশে ও বিদেশে আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশগ্রহণ এবং বিভিন্ন অংশীজনদের পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দেশের বস্ত্রখাত আরও টেকসই হবে।


দেশে নতুন নতুন শিল্পাঞ্চল গড়ে তোলা হচ্ছে উল্লেখ করে গোলাম দস্তগীর গাজী বলেন, উন্নীত দেশ হওয়ার রূপকল্প বাস্তবায়নে পোশাকশিল্পকে অন্যতম প্রধান অর্থনৈতিক খাত হিসেবে গড়ে তোলার জন্য বর্তমান সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। এর অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।


তিনি বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত বিশেষ প্রণোদনার কারণে বস্ত্র খাত জাতীয় রপ্তানির ধারাকে করোনা ভাইরাসের ক্ষতিকর প্রভাবমুক্ত রাখতে সক্ষম হয়েছে। পোশাকখাতে ব্যবসাবান্ধব নীতিমালা প্রণয়ন করে বেসরকারি খাতকে ব্যবসা পরিচালনায় উৎসাহিত করছে সরকার।


মন্ত্রী আরও বলেন, পোশাক খাতের ব্যবসাকে সহজতর করার জন্য নীতি সহায়তা প্রদান, অবকাঠামো সুবিধা বৃদ্ধিসহ সব ক্ষেত্রে দৃঢ় সহায়তার ভূমিকা পালন করা হচ্ছে। যোগাযোগ ব্যবস্থার উন্নতি, পোর্টের সুবিধা বাড়ানো, জ্বালানি ও বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন করা, চট্টগ্রাম ও মংলা বন্দরের কার্গো হ্যান্ডলিং সক্ষমতা বাড়ানো হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও