কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তাইওয়ানে ১১০ কোটি ডলারের অস্ত্র বিক্রিতে কংগ্রেসের অনুমোদন চাইবেন বাইডেন

প্রথম আলো প্রকাশিত: ৩০ আগস্ট ২০২২, ১২:১৫

তাইওয়ানের কাছে ১১০ কোটি ডলার মূল্যের অস্ত্র বিক্রির প্রস্তাবে মার্কিন কংগ্রেসের অনুমোদন চাওয়ার পরিকল্পনা করছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। খবর রয়টার্সের।


এর মধ্যে জাহাজবিধ্বংসী ৬০টি ক্ষেপণাস্ত্র এবং বিমান থেকে অন্য বিমানকে লক্ষ্যবস্তু করার ক্ষমতাসম্পন্ন ১০০টি ক্ষেপণাস্ত্রও রয়েছে। মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো সোমবার সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে।


তাইওয়ান ইস্যুতে চীনের সঙ্গে উত্তেজনা চলার মধ্যেই এমন পদক্ষেপ নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। চলতি মাসে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর বড় ধরনের সামরিক মহড়া চালায় চীন। তাইওয়ানকে নিজেদের নিয়ন্ত্রণে রাখতে শক্তি ব্যবহারের সম্ভাবনাও উড়িয়ে দেয়নি বেইজিং।


তাইওয়ান নিয়ন্ত্রিত দ্বীপগুলোর খুব কাছ থেকে বারবার চীনা ড্রোন উড়ে যাচ্ছে বলে অভিযোগ করে আসছে তাইপে। সোমবার তাইওয়ানের সে অভিযোগ নাকচ করে দিয়েছে চীন। একে উত্তেজনা ছড়ানোর প্রচেষ্টা নয় বলে উল্লেখ করেছে দেশটি। জবাবে বেইজিংকে চোর হিসেবে আখ্যা দিয়েছে তাইপে।


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এবং মার্কিন আইনপ্রণেতারা ক্রমাগত তাইওয়ান সরকারের প্রতি তাদের সমর্থন জোরালো করে যাচ্ছে। গত সপ্তাহে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছিল, তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে আরও বিভিন্ন প্রস্তাব অনুমোদনের অপেক্ষায় আছে। আগামী কয়েক সপ্তাহ কিংবা কয়েক মাসে এগুলো অনুমোদিত হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও