কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গাছপালাকে দুই সপ্তাহ বাঁচিয়ে রাখতে পারে অ্যালকোহল: গবেষণা

কালের কণ্ঠ প্রকাশিত: ৩০ আগস্ট ২০২২, ১০:৩২

গবেষণায় দেখা গেছে, খরার সময় ইথানল বা অ্যালকোহলের সাহায্য গাছ বেঁচে থাকতে পারে। এমনকি ইথানলের ব্যবহারে গাছগুলো দুই সপ্তাহ পর্যন্ত পানি ছাড়াই বাঁচতে পারে। জাপানের ‘রিকেন সেন্টার ফর সাসটেনেবল রিসোর্স সায়েন্স’ এর পরিচালিত একটি গবেষণায় এমনই বলা হয়েছে। মোতোআকি সেকি নামক এক বিজ্ঞানী এই গবেষণার নেতৃত্ব দেন।


গবেষণাপত্রটি ‘প্লান্ট অ্যান্ড সেল ফিজিয়োলজি’ নামক জার্নালে প্রকাশিত হয়েছে। প্রধান গবেষক মোতোআকি সেকি বলেন, 'প্রতিকূল পরিবেশে টিকে থাকার জন্য উদ্ভিদের কী কী উপকরণ প্রয়োজন হয়, সেগুলো খুঁজতে যেয়ে আমরা এই তত্ত্ব আবিষ্কার করেছি। '


আরো জানা গেছে, ইথানলের ব্যবহার গাছপালাকে পানি ছাড়া দুই সপ্তাহ পর্যন্ত বেঁচে থাকতে সাহায্য করে। গবেষকদের মতে, পানির অভাব হলে গাছপালাগুলির দেহে প্রাকৃতিক ভাবে ইথানল তৈরি হয়।


গবেষণায় আরো দাবি করা হয়েছে, যেহেতু ইথানল নিরাপদ, সস্তা এবং সহজলভ্য, তাই পানির অভাব হলে সারা বিশ্বে খাদ্য উৎপাদন বাড়ানোর জন্য এর ব্যবহার করা যেতে পারে।  


গবেষণায় দাবি করা হয়েছে, ইথানল ব্যবহার করলে চাল, গমের মতো শস্যের ফলন বাড়বে। এই গবেষণা থেকে পাওয়া তথ্য ফলমূলই, চাল ও গমের মতো খাদ্য উপকরণের সরবরাহ অব্যাহত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও