কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বাসি খাবার দিয়ে বানিয়ে ফেলুন

বিভিন্ন কারণেই বাড়িতে রান্না করা খাবারের একটা অংশ বেঁচে যায়। সেগুলোর ঠাঁই হয় ফ্রিজে। সেগুলো ঠিক মুখেও রোচে না আবার ফেলে দিতেও দ্বিধা হয়। অবশ্য চাইলেই সেগুলো নষ্ট না করে বানিয়ে ফেলা যায় সুস্বাদু সব খাবার। খাবার তৈরির সময় শুধু একটু এপাশ-ওপাশ করে নিতে হবে অথবা নতুন করে হালকা কিছু উপকরণ মিশিয়ে নিতে হবে। গন্ধ হয়ে যাওয়া বাসি খাবার দিয়ে নতুন করে কোনো খাবার তৈরি করবেন না। সেগুলো স্বাস্থ্যঝুঁকি তৈরি করতে পারে।


ভাত
ভাত ছাড়া বাঙালির চলে না। আর তাই বেঁচে যাওয়া খাবারের তালিকায়ও প্রধান এবং অন্যতম হলো ভাত। আপনার প্রতিদিনকার বাসি ভাত ব্যবহার করে বানিয়ে ফেলতে পারেন ফ্রায়েড রাইস, ফ্রায়েড রাইস বল কিংবা রাইস পুডিং। এ ছাড়া পান্তা তো রইলই।


বেঁচে যাওয়া ভাতের সঙ্গে সবজি, ডিম, সয়াসস মিশিয়ে ভেজে নিলেই চমৎকার সুস্বাদু ফ্রায়েড রাইস তৈরি হয়ে যাবে নিমেষেই। আবার ভাতের সঙ্গে ইতালিয়ান হার্বস, চিজ, সবজি মিশিয়ে গোল্লা বানিয়ে তারপর ডিপ ফ্রাই করে নিলেই হয়ে যাবে ফ্রায়েড রাইস বল। মিষ্টি কিছু খেতে চাইলে নারকেলের দুধ ও সিরাপ দিয়ে তৈরি করে ফেলতে পারেন বাসি ভাতের রাইস পুডিং। এ ছাড়া পান্তা খেতে পারেন আলুভর্তা, ডিমভাজা কিংবা শুধুই লবণ, তেল আর শুকনো মরিচ ডলে।


মুরগির তরকারি
মুরগির বাসি তরকারির ঝোল আর ভাত খেতে ভালো লাগছে না। চাইলে এই ঝোলের মুরগি তুলে নিয়ে সেটা দিয়ে বানিয়ে ফেলতে পারবেন অসাধারণ সব আইটেম। যেমন পিৎজা, পাস্তা বা র‍্যাপ! অবাক হওয়ার কিছু নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন